চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আজ আন্তর্জাতিক কাস্টমস দিবস

নিজস্ব প্রতিবেদক

২৬ জানুয়ারি, ২০২৩ | ১২:০৩ অপরাহ্ণ

আজ ২৬ জানুয়ারি আন্তর্জাতিক কাস্টমস দিবস। প্রতি বছর ২৬ জানুয়ারি ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের (ডব্লিউসিও) সদস্যভুক্ত ১৭৯টি দেশে দিবসটি পালন করা হয়। ২০০৯ সাল থেকে ডব্লিউসিও ২৬ জানুয়ারিকে কাস্টমস দিবস হিসেবে ঘোষণা করে। এরপর থেকেই বাংলাদেশও দিবসটি পালন করছে। এবার কাস্টমস দিবসের প্রতিপাদ্য- ‘ভবিষ্যৎ প্রজন্মের লালন : কাস্টমসে জ্ঞানচর্চা ও উত্তম পেশাদারিত্বের বিকাশ’।

 

 

দিবসটি পালন উপলক্ষে দেশের সবচেয়ে বেশি রাজস্ব আহরণকারী প্রতিষ্ঠান চট্টগ্রাম কাস্টম হাউস বর্ণাঢ্য কর্মসূচির আয়োজন করছে। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় কাস্টম হাউসের অডিটোরিয়ামে সেমিনার অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (মূসক, নিরীক্ষা) ড. মো. সাহিদুল ইসলাম। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন কাস্টমস বন্ড কমিশনারেটের কমিশনার একেএম মাহবুবুর রহমান।

 

 

বিশেষ অতিথি থাকবেন ট্যাক্সেস আপিলাত ট্রাইব্যুনাল চট্টগ্রামের সদস্য মোছা. সফিনা জাহান, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনার সৈয়দ মুসফিকুর রহমান, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার সভাপতি খলিলুর রহমান ও চট্টগ্রাম উইম্যান চেম্বার সভাপতি মনোয়ারা হাকিম আলী। সভাপতিত্ব করবেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট ট্রেনিং একাডেমির মহাপরিচালক মো. মাহবুবুজ্জামান। স্বাগত বক্তব্য দেবেন চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমান। এদিকে, দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ পৃথক বাণী দিয়েছেন।

 

 

উল্লেখ্য, কাস্টমস শুধু রাজস্ব আহরণ করে না। একই সঙ্গে দেশের জাতীয় নিরাপত্তা রক্ষায় ঝুঁকিপূর্ণ পণ্য যাতে ঢুকতে না পারে সেদিকে কঠোর নজরদারি রাখে। চোরাচালান, মিথ্যা ঘোষণা, রাজস্ব ফাঁকি রোধ করে দেশি শিল্পকে সুরক্ষা দেয়। কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে পরোক্ষভাবে নতুন নতুন শিল্পকারখানা স্থাপন ও সচল রাখতে সহায়তা করে। বিশ্বের উন্নত দেশগুলোর সঙ্গে তাল মিলিয়ে আধুনিক প্রযুক্তি, অটোমেশন, কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখে। তাই আন্তর্জাতিক কাস্টমস দিবসের তাৎপর্য অপরিসীম।

পূর্বকোণ/আরএ

 

 

 

শেয়ার করুন