চট্টগ্রাম রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩

১৯ জানুয়ারি, ২০২৩ | ১০:৪৮ পূর্বাহ্ণ

মুহাম্মদ নাজিম উদ্দিন

চট্টগ্রামে ৩ লাখ তরুণ ভোটার

আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে ভোটার তালিকায় নতুন করে যুক্ত হচ্ছেন তিন লাখ তরুণ ভোটার ভোটার। নির্বাচন কমিশনের ঘোষিত খসড়া ভোটার তালিকা বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া যায়। চট্টগ্রামে বর্তমান ভোটার হচ্ছেন ৫৮ লাখ ৮২ হাজার ৯৮ জন। এর সঙ্গে যুক্ত হচ্ছেন নতুন ভোটাররা।

 

নির্বাচন কমিশনের হালানাগাদ তালিকা পর্যালোচনা করে দেখা যায়, হালনাগাদ কার্যক্রমে চট্টগ্রামে ৫ লাখ ৪৮ হাজার ৩৫৬ জন নিবন্ধন করেন। এরমধ্যে ১৮ বছরের ঊর্ধ্বে নতুন ভোটার হচ্ছেন তিন লাখ ১৪ হাজার ২৩৫ জন। ১৮ বছরের নিচে নিবন্ধন করেছেন দুই লাখ ৩৪ হাজার ১২১ জন। এছাড়া মারা যাওয়ার কারণে ৬০ হাজার ৭৪৮ জনের নাম ভোটার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। ২০ হাজার ৭১১ জন ভোটার স্থানান্তরিত হয়েছেন।

 

নতুন তালিকা মতে, সবচেয়ে বেশি ভোটার হয়েছে ফটিকছড়ি উপজেলায়। ২৯ হাজার ৬৫১ জন। এর পরে রয়েছে সাতকানিয়া উপজেলায় ২৭ হাজার ১০ জন। মিরসরাই উপজেলায় ২২ হাজার ৭১১ জন ও বাঁশখালীতে ২২ হাজার ৬১৫ জন। কম ভোটার হয়েছে কর্ণফুলী ও চন্দনাইশ উপজেলায়।

 

নির্বাচন কমিশনের তথ্য মতে, চট্টগ্রাম জেলা ও নগরীতে হালনাগাদ কর্মসূচিতে ৫ লাখ ৪৮ হাজার ৩৫৬ জন নিবন্ধন করেছেন। এরমধ্যে ১৮ বছর বয়সী ভোটার ছাড়াও ১৬ ও ১৭ বছর বয়সী নাগরিকদেরও তথ্য সংগ্রহ করা হয়েছে। ১৮ বছর পূর্ণ হলেই ভোটার হিসেবে গণ্য হবেন তারা।

 

চট্টগ্রামের অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা মো. কামরুল আলম পূর্বকোণকে বলেন, হালনাগাদের খসড়া তালিকা প্রকাশ করা হবে। খসড়া তালিকার ভুল-ত্রুটি ও অসঙ্গতি সংশোধনের পর ২ মার্চ ভোটার দিবসে পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে। নতুন ভোটাররা আগামী নির্বাচনে ভোট প্রয়োগ করতে পারবেন বলে জানান তিনি। চলতি বছরের ২০ মে সারাদেশের সঙ্গে চট্টগ্রামে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি শুরু হয়। গত ১৯ নভেম্বর তথ্য সংগ্রহ ও নিবন্ধন কার্যক্রম শেষ হয়।

 

নির্বাচন কমিশন থেকে প্রাপ্ত তথ্যে দেখা যায়, নগরীর পাঁচলাইশে নতুন ভোটার হয়েছেন ১০ হাজার ৩৩০ জন। চান্দগাঁও এলাকায় নতুন ভোটার হয়েছেন ১৬ হাজার ৫১৮ জন। কোতোয়ালীতে নতুন ভোটার হয়েছেন ১০ হাজার ৫৮৬ জন। ডবলমুরিং এলাকায় নতুন ভোটার হয়েছেন ১২ হাজার ২৪ জন। পাহাড়তলীতে নতুন ভোটার হয়েছেন ৯ হাজার ৩১০ জন। বন্দর এলাকায় নতুন ভোটার হয়েছেন সাত হাজার ৬৩৭ জন। জেলার মিরসরাই উপজেলায় নতুন ভোটার হয়েছেন ২২ হাজার ৭১১ জন। সীতাকুণ্ড উপজেলায় নতুন ভোটার হয়েছেন ১৫ হাজার ৩২৫ জন। সন্দ্বীপ উপজেলায় নতুন ভোটার হয়েছেন ৯ হাজার ৪৫৮ জন। ফটিকছড়ি উপজেলায় নতুন ভোটার হয়েছেন ২৯ হাজার ৬৫১ জন। হাটহাজারী উপজেলায় নতুন ভোটার হয়েছেন ১৮ হাজার ৪২৬ জন। রাউজান উপজেলায় নতুন ভোটার হয়েছেন ৮ হাজার ১৬৩ জন।

 

রাঙ্গুনীয়া উপজেলায় নতুন ভোটার হয়েছেন ২০ হাজার ৪৩৩ জন। বোয়ালখালী উপজেলায় নতুন ভোটার হয়েছেন ১০ হাজার ৪৭৯ জন। পটিয়া উপজেলায় নতুন ভোটার হয়েছেন ১০ হাজার ৩৫৪ জন। কর্ণফুলী উপজেলায় নতুন ভোটার হয়েছেন ৭ হাজার ২৮৫ জন। আনোয়ারা উপজেলায় নতুন ভোটার হয়েছেন ২০ হাজার ৫৭ জন। চন্দনাইশ উপজেলায় নতুন ভোটার হয়েছেন ৭ হাজার ৯০৬ জন। সাতকানিয়া উপজেলায় নতুন ভোটার হয়েছেন ২৭ হাজার ১০ জন। লোহাগাড়া উপজেলায় নতুন ভোটার হয়েছেন ১৭ হাজার ৯৫৭ জন। বাঁশখালী উপজেলায় নতুন ভোটার হয়েছেন ২২ হাজার ৬১৫ জন।

পূর্বকোণ/আরএ

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট