চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

শুক্রবার চবির প্রাণিবিদ্যা বিভাগের ৫০ বছর পূর্তি উৎসব

চবি সংবাদদাতা

১৮ জানুয়ারি, ২০২৩ | ৩:১৫ অপরাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রাণিবিদ্যা বিভাগের ৫০ বছর পূর্তিতে সুবর্ণজয়ন্তী উৎসবের আয়োজন করা হয়েছে। আগামী শুক্রবার (২০ জানুয়ারি) জীববিজ্ঞান অনুষদের সামনে দিনব্যাপী অনুষ্ঠানটি আয়োজিত হবে।

‘গৌরবের পঞ্চাশে, মিলি প্রাণের উচ্ছ্বাসে’ শীর্ষক উৎসবে স্মারক বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. আশীষ কুমার পানিগ্রাহী।

 

বুধবার (১৮ জানুয়ারি) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবের এস রহমান হলে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি ও সুবর্ণজয়ন্তী উদযাপন কার্যনিবাহী কমিটির আহবায়ক অধ্যাপক ড. মো. মনজুরুল কিবরীয়া।

তিনি বলেন, প্রাণিবিদ্যা বিভাগ চবির একটি ঐতিহ্যবাহী ও সমৃদ্ধশালী বিভাগ। প্রফেসর ড. শফিক হায়দার চৌধুরীর হাত ধরে ১৯৭৩ সালের ১ জানুযারি প্রাণিবিদ্যা বিভাগের যাত্রা। তিনি ছিলেন এই বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি। এই বিভাগে বর্তমানে কীটতত্ত্ব, ফিশারিজ অ্যান্ড লিমনোলজি, প্যারাসাইটোলজি ও ওয়াইল্ডলাইফ অ্যান্ড কনজারভেশন বায়োলজি শাখা চলমান। বিভাগ প্রতিষ্ঠার শুরু থেকে জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে নিজেদের যোগ্যতার স্বাক্ষর রেখে ২৩ জন শিক্ষক অবসরে গেছেন।

 

তিনি আরও বলেন, প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা তাদের গবেষণালব্ধ জ্ঞানের মাধ্যমে কৃষি, মৎস্য ও বন্যপ্রাণি তথা পরিবেশ, মানবকল্যাণ ও মানবসম্পদ উন্নয়ন ও জীববৈচিত্র্য সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন। তাদের অনবদ্য অবদানের স্বীকৃতি স্বরূপ জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন। গত ৫০ বছরে এই বিভাগ থেকে কয়েক হাজার শিক্ষার্থী উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন। যারা সমাজ ও রাষ্ট্রের অনেক গুরুত্বপূর্ণ পদে আসীন হয়ে দেশকে সেবা দিয়ে যাচ্ছেন এবং বঙ্গবন্ধুর স্বপ্নের রাষ্ট্র গঠনে নিরলস কাজ করে যাচ্ছেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রাণিবিদ্যা বিভাগ সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির সহ-আহবায়ক ও সহযোগী অধ্যাপক মোসাম্মাৎ রাশেদা চৌধুরী, সদস্য সচিব সহযোগী অধ্যাপক ড. রাজিব আচার্য, চট্টগ্রাম কলেজের প্রাণিবিদ্যা বিভাগের প্রধান প্রফেসর ইউনুস হাসান, চট্টগ্রাম বিএড কলেজের অধ্যক্ষ প্রফেসর নাসির উদ্দিন মজুমদার, চট্টগ্রাম কলেজের অবসরপ্রাপ্ত প্রফেসর সুনীল চন্দ পাল, চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি চৌধুরী ফরিদ, প্রাণিবিদ্যা বিভাগের এলামনাই অ্যাসোসিয়েশনের সদস্য সচিব আলী মনসুর।

 

পূর্বকোণ/এএস/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট