চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

চট্টগ্রামে টিম্বারের লাইসেন্সে ডিপোর ব্যবসা, ২ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক

১৫ জানুয়ারি, ২০২৩ | ৪:২৪ অপরাহ্ণ

চট্টগ্রাম নগরীর কালুরঘাটে টিম্বারের লাইসেন্সে কন্টেইনার ডিপোর ব্যবসা পরিচালনার দায়ে হাজী সাবের কন্টেইনার ডিপোকে দুই লাখ টাকা জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

 

রবিবার (১৫ জানুয়ারি) এ অভিযান পরিচালনা করে জরিমানা আদায় করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।

 

তিনি বলেন, দুপুরে কালুরঘাট ভারী শিল্প এলাকায় হাজী সাবের টিম্বার কোম্পানি লিমিটেডে ব্যাপক অনিয়ম দেখা যায়। প্রতিষ্ঠানটির ট্রেড লাইসেন্স ও ফায়ার লাইসেন্সের নামের সাথে ব্যবসার ধরনের কোন মিল নেই। টিম্বার কোম্পানি হিসাবে লাইসেন্স থাকলেও সরেজমিন পরিদর্শনে দেখা যায় এটি একটি কন্টেইনার ডিপো। ফায়ারের লাইসেন্সের মেয়াদ ২০২১ সালের ২১ জুন শেষ হলেও বিএম ডিপোর অগ্নি দুর্ঘটনার আগে কর্তৃপক্ষের টনক নড়েনি। গত বছরের ৭ জুন একসাথে ২০২১-২২ এবং ২০২২-২৩ দুই বছরের লাইসেন্সের জন্য আবেদন করে ডিপো কর্তৃপক্ষ। কিন্তু পর্যাপ্ত অগ্নি নির্বাপণ ব্যবস্থা না থাকায় এবং সেফটি প্ল্যান না থাকায় ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ লাইসেন্সের নবায়ন স্থগিত রাখে। আজ ডিপোর ভিতরে গিয়ে দেখা যায়, একটি খালি কন্টেইনারে অবৈধভাবে প্রায় ২০০ ড্রাম ডিজেল মজুদ করা হয়েছে। ড্রামগুলোর বেশ কয়েকটির মুখ খোলা এবং পাশেই পড়ে রয়েছে প্রচুর সিগারেটের ছাই ও অবশিষ্টাংশ। ডিপোতে নেই পর্যাপ্ত সিসিটিভি ক্যামেরা। এছাড়া গত ১৪ বছর ডিপো চালনা করলেও ফায়ার সেফটি প্ল্যান অনুমোদনের জন্য তারা কোন ব্যবস্থা নেয়নি।

 

তিনি আরও বলেন, বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড অনুযায়ী ২০ একরের এই ডিপোতে প্রায় ১৫০০ কন্টেইনার থাকার কথা থাকলেও ছিল মাত্র ৩৫টি; যার বেশিরভাগই অকেজো। ডিপোতে ১০০ জন বেতনভুক্ত কর্মচারী থাকলেও ফায়ারের প্রশিক্ষণ রয়েছে মাত্র ৪ জনের যদিও তাদের কেউই ফায়ার এক্সটিংগুইসার ব্যবহার করতে জানেন না। ডিপোতে ছিল না কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর থেকে পাশ করা কোন লে আউট প্ল্যান। এসকল অনিয়মের অভিযোগে ডিপোর এজিএম মো. এনামুল হককে ২ লাখ টাকা জরিমানা এবং আগামী ১ মাসের মধ্যে যাবতীয় ত্রুটি বিচ্যুতি সংশোধনের আদেশ দেয় ভ্রাম্যমাণ আদালত।

 

এ বিষয়ে জানতে চাইলে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ‘যাদের ফায়ার লাইসেন্স নাই বা লাইসেন্স থাকলেও ত্রুটি বিচ্যুতির কারণে মানুষের প্রাণহানি ঘটতে পারে তাদেরকে কোন ছাড় নেই। বিএম ডিপোর মত ঘটনা আর যেন এই চট্টগ্রামে না ঘটে সেজন্য জেলা প্রশাসনের এই অভিযান চলমান থাকবে।’

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট