চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

গভীর সমুদ্রে ইঞ্জিন বিকল : আট দিন পর ১৫ জেলেকে উদ্ধার নৌবাহিনীর

নিজস্ব প্রতিবেদক

৫ জানুয়ারি, ২০২৩ | ১২:২২ অপরাহ্ণ

কক্সবাজারের দক্ষিণে গভীর সমুদ্রে ইঞ্জিন বিকল হয়ে ৮ দিন বঙ্গোপসাগরে ভেসে থাকা একটি ফিশিং বোট থেকে ১৫ জেলেকে উদ্ধার করেছে বাংলাদেশ নৌবাহিনী।

 

উদ্ধারকৃত জেলেরা হলেন- উসমান সরোয়ার (৩৮), মো. আবুল বাশার (৫৭), মো. কাওসার (৩৮), মো. জয়নাল আবেদীন (৩৩), মো. আবদুর রহমান (২১), মো. তরিকুল ইসলাম (১৭), মো. সৈয়দ (১৯), মো. আনসার (২১), বদিউল আলম (৪২), দিদারুল ইসলাম (৩৫), মো. আরাফাত (২২), তরিকুল্লাহ (৬০), জহির আলম (৪০), মো. ইউসুফ (৪২) এবং সালাউদ্দিন (৩২)। তারা অধিকাংশই বাঁশখালী ও কুতুবদিয়ার স্থানীয় বাসিন্দা।

 

বুধবার (৪ জানুয়ারি) নৌবাহিনী জাহাজ ‘অনুসন্ধান’ ওই জেলেদের উদ্ধার করে। আজ বৃহস্পতিবার (৫ জানুয়ারি) নৌবাহিনীর এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘নিশি পদ্মা’ নামে একটি ফিশিং বোট গেল বছরের ২৪ ডিসেম্বর চট্টগ্রামের বাঁশখালী থেকে ১৫ জন জেলে নিয়ে গভীর সমুদ্রে মাছ ধরার উদ্দেশ্যে যাত্রা করে। ২৮ ডিসেম্বর গভীর সমুদ্রে বোটটির ইঞ্জিন বিকল হয়ে যায়। গত ৮ দিন যাবত ভাসমান অবস্থায় বোটটি গভীর সমুদ্রে অবস্থান করছিল। গতকাল বুধবার নৌবাহিনী অনুসন্ধান নামে জাহাজটি গভীর সমুদ্রে জরিপ কাজ করার সময় ওই বোটটিকে দেখতে পায়। পরে ওই বোট থেকে ১৫ জেলেকে উদ্ধার করে। এসময় তাদের প্রয়োজনীয় পানি, খাবার ও প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয়। পরে উদ্ধারকৃত ১৫ জেলে ও তাদের ফিশিং বোট ‘নিশি পদ্মা’ কক্সবাজারের ইনানী সংলগ্ন জেটিতে নিয়ে এসে বোটের মালিক মো. জসিম উদ্দিনের প্রতিনিধির কাছে হস্তান্তর করা হয়।

 

উদ্ধার জেলেরা নৌবাহিনীর এই উদ্ধার তৎপরতা ও তাদের জীবন বাঁচানোর জন্য নৌবাহিনীর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানায়।

পূর্বকোণ/পিআর/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট