চট্টগ্রাম সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩

১ জানুয়ারি, ২০২৩ | ১০:৪০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

শঙ্কা সরিয়ে আসুক সম্ভাবনা

মহাকালের পাতা থেকে খসে গেল আরো একটি অধ্যায়। চলে গেল আরো একটি বছর। বিদায় ২০২২। নতুন সম্ভাবনার বার্তা নিয়ে হাজির হয়েছে নতুন বছর। স্বাগত ২০২৩। পাওয়া না পাওয়ার হিসাব, আনন্দ বেদনার টালিখাতা পেছনে ফেলে আজ থেকে নতুন স্বপ্নে নতুন দিন শুরু করবে সবাই। কষ্ট বেদনার গ্লানি ঝেরে সুন্দর আগামীর প্রত্যাশায় শুরু করবে নতুন পথচলা।

 

করোনা আর যুদ্ধের কারণে আরেকটি অর্থনৈতিক মন্দার মুখে বিশ্ব। বাংলাদেশেও নতুন বছরে অর্থনৈতিক মন্দা আসতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন সরকার প্রধান। তবে সব পতিত জমিতে চাষাবাদ, ব্যয় সংকোচন নীতি, আইএমএফ থেকে স্বল্প সুদে ঋণ নিয়ে রিজার্ভ বাড়ানোসহ নানা পন্থা অবলম্বন করে মন্দার শঙ্কা সরিয়ে সমৃদ্ধিকে সঙ্গী করতে চলছে নিরন্তর প্রচেষ্টা।

 

গত বছর দেশের যোগাযোগ খাতের অভাবনীয় পরিবর্তন এনে দেওয়া পদ্মা সেতু এবং মেট্রোরেল চালু হয়েছে। এবছর চালু হবে কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু টানেল। রেলে চড়ে পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকতের শহর কক্সবাজারেও যাওয়া যাবে এ বছর। এছাড়া এ বছর এলিভেটেড এক্সপ্রেসওয়ে আংশিক চালু হতে পারে। ভিত্তিপ্রস্তর হতে পারে নতুন কালুরঘাট সেতুরও।

 

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ইতোমধ্যেই উত্তপ্ত দেশের রাজনীতি। নতুন বছর সেটি আরও বাড়ার শঙ্কা রয়েছে। নির্বাচনকে কেন্দ্র করে প্রাণহানী, জ্বালাও পোড়াওয়ের যে রাজনীতি চলে- এবার তেমনটি হবে বলেই ধারণা সাধারণ মানুষের। পাশাপাশি প্রত্যাশা রয়েছে- সব দলের অংশগ্রহণে একটি অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচনের মধ্য দিয়ে দ্বাদশ সংসদ নির্বাচনের।

 

মূল্যস্ফীতি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি গত বছর সাধারণ মানুষকে অসহনীয় অবস্থায় ফেলেছে। নতুন বছরে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম হাতের নাগালে না থাকলেও সহনীয় পর্যায়ে থাকবে- বাজারে সিন্ডিকেট এর দৌরাত্ম্য কমবে এটাই তাদের প্রত্যাশা। এ বছর সাধারণ মানুষ নিজেদের অর্থনৈতিক অগ্রগতির পাশাপাশি দেশের অর্থনীতিকে আরও শক্তিশালী দেখতে চায়।

 

শিল্পায়নের জন্য বিনিয়োগবান্ধব অবকাঠামো জরুরি। এটি হলে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে। বঙ্গবন্ধু শিল্পনগর এ বছর পুরোদমে চালুর সম্ভাবনা রয়েছে। এটি হলে বিপুল জনগোষ্ঠীর কর্মসংস্থান হবে। চতুর্থ শিল্প বিপ্লবের পথে এগিয়ে যেতে দেশকে ‘স্মার্ট’ করার নানা প্রকল্প বাস্তবায়িত হবে এ বছর। ‘করোনা জয়ী’ শিক্ষা-স্বাস্থ্য খাতও এগিয়ে যাবে নতুন লক্ষ্য নিয়ে।

 

‘রোহিঙ্গা’ সমস্যার সমাধান শিগগির না হলেও এর স্থায়ী সমাধান কী হবে তা নিয়ে জনমনে প্রশ্ন রয়েছে। বাংলাদেশের মানুষ রোহিঙ্গা সমস্যার সমাধান চায়। অন্যদিকে বাংলাদেশ জলবায়ু পরিবর্তনগত ঝুঁকিতে থাকা দেশ। তার মধ্যেই নদীদূষণ, দখল, পাহাড় ও গাছ কাটার মতো ঘটনা ঘটছেই। এসব বন্ধেও কার্যকরী পদক্ষেপ নেওয়ার তাগিদ রয়েছে নতুন বছরে। সব শঙ্কা সরিয়ে সঙ্গী হোক সমৃদ্ধি। প্রতিবন্ধকতাকে ঠেলে শুভ হোক ২০২৩।

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট