চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ফেব্রুয়ারী, ২০২৩

২৯ ডিসেম্বর, ২০২২ | ১১:০৭ পূর্বাহ্ণ

ইমাম হোসাইন রাজু

চমেকে যাত্রা শুরু আইটি হাব’র সেবা মিলবে ই-লাইব্রেরিরও

প্রথমবারের মতো চট্টগ্রাম মেডিকেল কলেজে (চমেক) যাত্রা শুরু হল আইটি হাবের। কলেজের নতুন একাডেমিক ভবনে স্থাপন করা হয় প্রযুক্তির এ কেন্দ্র। যেখানে ইন্টারনেটের সাহায্যে কলেজের শিক্ষক, চিকিৎসক ও শিক্ষার্থীরা প্রযুক্তি ব্যবহার করে তাদের শিক্ষা গবেষণাসহ বিভিন্ন সেবা গ্রহণ করতে পারবেন।

 

সংশ্লিষ্টরা বলছেন, এ আইটি হাবের যাত্রা শুরুর ফলে শিক্ষক ও শিক্ষার্থীরা দেশ বিদেশের বিভিন্ন বৈজ্ঞানিক সেমিনার, লেকচার আয়োজনসহ দুর্লভ মেডিকেল জার্নাল সংগ্রহ করতে পারবে। যা চিকিৎসা জ্ঞানকে আরও বেশি সমৃদ্ধ করে তুলবে।

 

জানা যায়, চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) নতুন ভবনের দশতলায় স্থাপন করা হয় আইটি হাব। চমেকের ২৮তম ব্যাচের শিক্ষার্থীদের সৌজন্যে এই আইটি হাব প্রতিষ্ঠা করা হয়। যাতে সহযোগিতা করেছে আইএফআইসি ব্যাংক। আইটি হাবে প্রযুক্তির বিভিন্ন ব্যবহার করতে পারবেন শিক্ষক শিক্ষার্থী ও চিকিৎসকগণ। আইটি হাবের মাধ্যমে ই-লাইব্রেরি সেবাও গ্রহণ করতে পারবেন শিক্ষক শিক্ষার্থীরা।

 

কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার বলেন, ‘প্রযুক্তির ছোঁয়ায় জ্ঞানচর্চার মাধ্যম এখন অনেকটাই বদলে গিয়েছে। আধুনিক বিশে^র মতো চমেক হাসপাতালেও চালু হয়েছে আইটি হাব। যেখানে ই-লাইব্রেরিসহ প্রযুক্তির ব্যবহার করে মেডিকেল কলেজের শিক্ষার্থীসহ শিক্ষক ও গবেষকেরা নানা ধরনের রিসোর্স ব্যবহার করতে পারবেন। ফলে বিশ্বের বিভিন্ন দেশের মূল্যবান বই, সাময়িকী, গবেষণাপত্রের আধুনিক সংস্করণ পড়া যাবে এবং অনলাইন থেকে সংরক্ষণও করা যাবে। এটি চট্টগ্রাম মেডিকেল কলেজের জন্য মাইলফলক হয়ে থাকবে।’

 

কলেজ সংশ্লিষ্টরা জানান, আইটি হাব বা ই-লাইব্রেরিতে বিভিন্ন লেখা, ইলেকট্রনিক বই (ই-বুক), ম্যাগাজিন, জার্নাল, ছবি, অডিও, ভিডিও, ডিজিটাল নথি সংরক্ষিত থাকবে। এছাড়াও ব্যবহারকারীরা সেখান থেকে গ্রন্থাগার সেবা গ্রহণ করতে পারেন।

 

২৮ তম ব্যাচের শিক্ষার্থী নিউরোলজি বিশেষজ্ঞ ডা. আহসান হাবীব হেলাল বলেন, আমাদের (২৮তম ব্যাচের) শেকড়ের বড় অংশ রয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজে। আমাদের সময় প্রযুক্তি ব্যবহার ছিলই না। মেডিকেল শিক্ষার্থীদের জন্য প্রযুক্তি বড় ভূমিকা পালন করে থাকে। আইটি হাবের মাধ্যমে চমেকের শিক্ষক ও শিক্ষার্থীরা দেশ বিদেশের বিভিন্ন বৈজ্ঞানিক সেমিনার, লেকচার আয়োজনসহ দুর্লভ মেডিকেল জার্নাল সংগ্রহ করতে পারবে।’

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট