চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

২৮ ডিসেম্বর, ২০২২ | ১০:৩৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

হাইকোর্টের স্থগিতাদেশ অমান্য করে ৩ সহকারী প্রকৌশলীকে নিয়োগপত্র

আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রকৌশল বিভাগে ৫ জন সহকারী প্রকৌশলীর নিয়োগপত্র দিয়েছেন সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম। যেখানে ৩টি পদে নিয়োগের উপর স্থগিতাদেশ আছে। গত ২২ ডিসেম্বর তার স্বাক্ষরিত চিঠিতে ৫ জন সহকারী প্রকৌশলীকে নিয়োগপত্র দেয়া হয়।

 

চসিক সূত্র জানায়, চসিকের প্রকৌশল বিভাগে ১১ জন প্রকৌশলী নিয়োগের প্রক্রিয়া শুরু হয়। এর মধ্যে সিভিলে ৫ জন এবং মেকানিকেল ও ইলেকট্রিক শাখায় তিনজন করে ৬ জন। তবে সিভিল শাখার তিন পদে নিয়োগ দানের উপর স্থগিতাদেশ দেন উচ্চ আদালত। বাকি দুইজনের নিয়োগে বাধা নেই।

 

তবে সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী পূর্বকোণকে জানান, আদালতের আদেশ থাকায় ৮ জনকে যোগদানের সুযোগ দেয়া হয়েছে। সিভিল বিভাগে যে ৩ পদে নিয়োগ স্থগিত রাখার কথা বলা হয়েছে সেগুলোতে নিয়োগ দেয়া হয়নি। আদালতের বিষয়টি আইনগতভাবেই মোকাবেলা করা হবে বলে জানান তিনি।

 

হাইকোর্টের আদেশের তথ্যমতে, সহকারী প্রকৌশলী পদে মো. জাহিদুর রশিদ ভূইয়াকে চাকরির নিয়ম অনুযায়ী স্থায়ী না করলে প্রতিকার চেয়ে তিনি হাইকোর্টে একটি রিট (১৫৭৩৯/২২) দায়ের করেন। গত ১৪ ডিসেম্বর শুনানি শেষে বিচারপতি মাহমুদুল হক ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদার তার চাকরি স্থায়ীকরণের উপর রুল জারি করেন। একইসাথে সিভিল বিভাগে সহকারী প্রকৌশলীর ৩টি পদে নিয়োগের উপর স্থগিতাদেশ প্রদান করেন। গত ৫ এপ্রিল চসিকের পক্ষে দৈনিক পূর্বকোণ পত্রিকায় এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

 

প্রাপ্ত তথ্যমতে, হাইকোর্টের রিটের এই আদেশ চসিক গ্রহণ করে গত ২২ ডিসেম্বর। কিন্তু ওইদিন আবার তড়িঘড়ি করে প্রার্থীদের নিয়োগ প্রদান করা হয়। একইসাথে ২৯ ডিসেম্বরের মধ্যে যোগদানের জন্য সময়সীমা বেধে দেয়া হয়।

 

সংশ্লিষ্টরা অভিযোগ করে বলছেন, আদালতের আদেশ আসার পর তড়িঘড়ি করে ওইদিনই নিয়োগ প্রদানের বিষয়টি নিশ্চিত করা হয়।

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট