চট্টগ্রাম শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী, ২০২৩

২৭ ডিসেম্বর, ২০২২ | ১১:৫৯ পূর্বাহ্ণ

সুমন শাহ্, আনোয়ারা

দৈনিক ১০ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হচ্ছে জাতীয় গ্রিডে

কর্ণফুলী নদীর দক্ষিণ তীরে বেসরকারি রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল কোরিয়ান ইপিজেডে সবুজের এক সমারোহের মাঝখানেই কর্ম ব্যস্ততা তাদের। অন্য দশটি কারখানার মতো এখানে নেই কোনো পীড়াপীড়ি। প্রায় ২৬ হাজারেরও অধিক শ্রমিক-কর্মচারী নান্দনিক এই প্রাকৃতিক পরিবেশে তাদের নিজ-নিজ কাজ চালিয়ে যাচ্ছেন। এখানে প্রতিদিন সকালে ছুটে চলেন সারিবদ্ধ কর্মজীবী নারীর দল। প্রাকৃতিক দৃশ্য অবলোকন করে তারা প্রবেশ করেন কর্মক্ষেত্রে। এরই মাঝে নতুন যোগ হয়েছে দেশের সবচেয়ে বড় সৌরবিদ্যুৎ প্রকল্প।

 

জানা গেছে, প্রায় ৪০ মিলিয়ন ডলার ব্যয়ে দেশের সবচেয়ে বড় এই সৌরবদি্যুৎ প্রকল্প কেন্দ্রটি চালু হয়েছে ইয়াংওয়ান করপোরেশনের কেইপিজেডে। এই পরিবেশবান্ধব জ্বালানি প্রকল্পে উৎপাদিত হবে মোট ৪০ মেগাওয়াট বিদ্যুৎ। প্রতিটি কারখানা ভবনের ছাদে সোলার প্যানেল বসানো হয়েছে, বর্তমানে এখান থেকে উৎপাদন হচ্ছে দৈনিক ২২ মেগাওয়াট বিদ্যুৎ। নিজেদের চাহিদা পূরণ করে অতিরিক্তি বিদ্যুৎ নেটমিটারিং সিস্টেমের মাধ্যমে এই কেন্দ্র থেকে জাতীয় গ্রিডে চলে যাচ্ছে। আর ছুটির দিনে উৎপাদিত পুরোবিদ্যুৎ যুক্ত হয় জাতীয় গ্রিড লাইনে।

 

কেইপিজেডের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) মো. মুশফিকুর রহমান জানান, সকল প্যানেল কোরিয়া থেকে আমদানিকৃত উচ্চ মানসম্পন্ন হওয়ায় আমাদের কেন্দ্রটি অন্যতম সেরা একটি বিদ্যুৎ কেন্দ্র। বর্তমানে আমাদের চাহিদা ১০ থেকে ১২ মেগাওয়াট বিদ্যুৎ। এখান থেকে দৈনিক প্রায় ১০ মেগাওয়াট বিদ্যুৎ নেটমিটারিং সিস্টেমের মাধ্যমে জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছ। উল্লেখ্য, কেইপিজেডে বর্তমানে ৪০ টি বিশ্বমানের কারখানায় ফুটওয়্যার, রকমারি পোশাক শিল্প এবং টেক্সটাইল পণ্য উৎপাদিত হচ্ছে।

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট