চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

২৭ ডিসেম্বর, ২০২২ | ১১:০৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

যোগাযোগে অভূতপূর্ব সাফল্য

দেশের সড়ক যোগাযোগের নতুন দিগন্ত বাঙালির বহু আকাক্সিক্ষত পদ্মা সেতু। প্রমত্তা পদ্মার বুকে এ সেতু নির্মাণের মধ্য দিয়ে সম্পূর্ণ দেশীয় অর্থায়নে বড় অবকাঠামো নির্মাণে সক্ষমতা দেখিয়েছে বাংলাদেশ। সবচেয়ে আলোচিত এ অবকাঠামো উদ্বোধন করা হয় চলতি বছরেই। উদ্বোধনের মাধ্যমে দেশের ইতিহাসে যোগাযোগ ব্যবস্থার এক নতুন দিগন্ত উন্মোচিত হয় বাংলাদেশে। এর ফলে ওই অঞ্চলের মানুষের শুধু যাতায়াতই নয়, জীবনযাত্রার মানেও পরিবর্তন আসছে।

 

গতি আসছে দক্ষিণের জেলাগুলোর অর্থনীতিতে, যার ইতিবাচক ফল যুক্ত হচ্ছে জাতীয় অর্থনীতিতে। শুধু পদ্মা সেতুই নয়, যোগাযোগ ব্যবস্থাকে অন্যমাত্রায় নিয়ে যেতে কাজ শেষ হওয়ার পথে রয়েছে চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে যাওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলও। উন্নত দেশগুলোর মতো বাংলাদেশের মানুষও মেট্রোরেলে চড়বে। কিছুদিন আগেও এটি ছিল স্বপ্ন।

 

কিন্তু আগামীকাল উদ্বোধনের পর দেশের যোগাযোগ ব্যবস্থার আরেক দিগন্ত উন্মোচন হবে দেশের প্রথম মেট্রোরেল প্রকল্পের মাধ্যমে। বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি), ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ শেষ হওয়ার পথে। যা দেশের যোগাযোগ ব্যবস্থাকে আরও সহজ ও গতি ফিরে আনবে। শুধু কি তাই, একসঙ্গে দেশের ১০০ সেতু এবং ১০০ সড়ক উদ্বোধন হয়েছে চলতি বছরেই।

 

পদ্মা সেতু, মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, উড়াল সড়ক, মেরিন ড্রাইভসহ উন্নত দেশগুলোর মতো সব ধরনের যোগাযোগ ব্যবস্থার নেটওয়ার্কে আসছে বাংলাদেশ। পদ্মা সেতু, শত সড়ক, শত সেতুসহ সব মিলিয়ে প্রায় এক লাখ কোটি টাকার প্রকল্প খুলে দেওয়া হয়েছে এবং কিছু প্রকল্প উদ্বোধনের দ্বারপ্রান্তে রয়েছে। সড়ক ও মহাসড়কে উন্নয়ন কর্মযজ্ঞের মধ্যে চলতি বছরের নভেম্বরে একসঙ্গে ১০০ সেতুর উদ্বোধন করা হয়েছে।

 

আর ১০০ সড়কের উদ্বোধন করা হয়েছে ডিসেম্বরে। নতুন উদ্বোধন হওয়া এসব সড়কের মোট দৈর্ঘ্য ২০২১.৫৬ কিলোমিটার। বর্তমানে দেশে ২২ হাজার ৪৭৬ কিলোমিটার সড়ক নেটওয়ার্ক আছে। এর মধ্যে ১৩ হাজার ৮০০টি কালভার্ট এবং সাড়ে চার হাজার সেতু আছে। এই সড়ক নেটওয়ার্কে তিন হাজার ৯৯১ কিলোমিটার জাতীয় মহাসড়ক, চার হাজার ৮৯৭ কিলোমিটার আঞ্চলিক সড়ক এবং ১৩ হাজার ৫৮৮ কিলোমিটার জেলা সড়ক আছে। এর সঙ্গে নতুন করে যুক্ত হলো আরো দুই হাজার কিলোমিটার সড়ক এবং ১০০ সেতু।

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট