চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

অগ্নিনিরাপত্তা পরিকল্পনা নেই, হাসপাতালসহ তিন প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক

২৬ ডিসেম্বর, ২০২২ | ৬:৫৯ অপরাহ্ণ

চট্টগ্রাম নগরীতে ফায়ার সেফটি প্ল্যান না থাকা ও বিভিন্ন অপরাধে হাসপাতালসহ তিনটি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (২৬ ডিসেম্বর) নগরীর হকার মার্কেট ও আগ্রাবাদ এলাকায় এ অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল আলম, জামশেদ আলম রানা ও প্রতীক দত্ত।

 

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত পূর্বকোণকে বলেন, অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে নগরীর বিভিন্ন ঝুঁকিপূর্ণ মার্কেট, কেমিক্যাল ও পেট্রোলিয়ামজাত পণ্যের গুদামে অভিযান চালানো হয়েছে। জহুর হকার্স মার্কেটের ফায়ার অ্যাসেম্বলি এরিয়াতে পার্কিং এরিয়া তৈরি করে পুরো মার্কেটকে ঝুঁকিপূর্ণ করার দায়ে জহুর হকার্স মার্কেট কমিটিকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অন্যদিকে আগ্রাবাদ এলাকায় ইসলামী ব্যাংক হাসপাতালে ফায়ার সেফটি প্ল্যান না থাকায় ২ লাখ টাকা এবং লাইসেন্সের মেয়াদ না থাকায় টেক সোডাইস কর্পোরেশনকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও বলেন, জহুর হকার্স মার্কেটের মহল মার্কেট/সিনেমা প্যালেস থেকে শুরু করে নিউমার্কেট প্রান্ত পর্যন্ত প্রায় ১২০০টি ঝুঁকিপূর্ণ দোকান রয়েছে। এসকল দোকানে ফায়ার সার্ভিসের লাইসেন্স নাই, পর্যাপ্ত ফায়ার এক্সটিনগুইসার ( অগ্নি নির্বাপণ যন্ত্র) নেই। জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম এবং জামশেদ আলম রানা মার্কেট কমিটিকে আগামী তিন কর্ম দিবসের মধ্যে প্রতিটি দোকানে পর্যাপ্ত অগ্নি নির্বাপণ যন্ত্র স্থাপন করতে নির্দেশ দিয়েছেন।

 

অভিযানে নন্দনকানন ফায়ার স্টেশনের ম্যানেজার মোহাম্মদ আলী এবং ফায়ার ইন্সপেক্টর শামসুল আলম উপস্থিত ছিলেন। ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জহুর হকার্স মার্কেটের বৈদ্যুতিক লাইনগুলোকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। মার্কেট কমিটিকে ফায়ার সার্ভিস ও পিডিবি’র সাথে সমন্বয় করে অবিলম্বে বৈদ্যুতিক লাইনগুলোকে ঝুঁকি মুক্ত করতে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম এবং জামশেদ আলম রানা নির্দেশ দিয়েছেন।

জহুর হকার্স মার্কেটে ২০২১ সালে অগ্নি দুর্ঘটনা ঘটেছিলো। ওই দুর্ঘটনার সুপারিশ মোতাবেক এখনো ওয়াটার রিজার্ভার নির্মাণের দৃশ্যমান কোনো অগ্রগতি জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের কাছে পরিলক্ষিত হয়নি। মার্কেট কমিটিকে ফায়ার সার্ভিসের সুপারিশ মোতাবেক পিডিবি’র সহযোগিতায় অবিলম্বে বৈদ্যুতিক লাইন স্থাপন ও সংযোগগুলো ঝুঁকিমুক্ত করার নির্দেশ দেয়া হয়েছে।

 

পূর্বকোণ/পিআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট