চট্টগ্রাম রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩

২৬ ডিসেম্বর, ২০২২ | ১১:১৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ফল পরিবর্তন হওয়া ৪৯৮ শিক্ষার্থীর আবেদন আজ

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ২০২২ সালের এসএসসি পরীক্ষায় উত্তরপত্র পুনঃনিরীক্ষণে ফল পরিবর্তন হওয়া শিক্ষার্থীরা আজ (সোমবার) রাত ১০টা ৫৯ মিনিট পর্যন্ত কলেজ ভর্তির আবেদন করতে পারবে। যেসব শিক্ষার্থীরা পূর্বে আবেদন করেনি তারা আবেদন ফি জমা দিয়ে নতুন করে আবেদন করতে পারবে। এছাড়া, যেসব শিক্ষার্থী আগে আবেদন করেছে, তারা তাদের পছন্দক্রম পরিবর্তন, নতুন করে কলেজ যোগ বা বাদ দিতে পারবে। গতকাল (রবিবার) চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর মো. জাহেদুল হক এসব তথ্য জানান।

 

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা শাখা থেকে জানা যায়, ‘গত ২৯ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য আবেদন জমা নেওয়া হয়। ১৪ হাজার ৫২৫ শিক্ষার্থী উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করে। এরমধ্যে ৪৯৮টি উত্তরপত্র পরিবর্তন হয়েছে। ফেল থেকে পাস করেছে ৪৫ জন। গ্রেড পরিবর্তন হয়ে জিপিএ-৫ পেয়েছে ২৪ শিক্ষার্থী। আর জিপিএ বেড়েছে ২৩৮ জন শিক্ষার্থীর।’

 

জানতে চাইলে শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর মো. জাহেদুল হক বলেন, রবিবার রাত ১২টার পর (২৬ তারিখ) থেকে পুনঃনিরীক্ষণে ফল পরিবর্তন হওয়া শিক্ষার্থীরা কলেজ ভর্তির জন্য নতুন করে আবেদন করতে পারবে। এছাড়া, পূর্বে যারা আবেদন করেছে এবং ফল পরিবর্তন হয়েছে তারা আবেদনের মাধ্যমে তাদের পছন্দক্রম পরিবর্তন বা নতুন করে কলেজ যোগ করতে পারবে।

 

তিনি আরো বলেন, শিক্ষার্থীরা সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পারবে। যাতায়াত ব্যবস্থা ও জিপিএ বিবেচনা করে কলেজে আবেদন করার পরামর্শ দেন তিনি। ৩১ ডিসেম্বর রাত ৮টায় প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

 

জানা যায়, ৩১ ডিসেম্বর প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। ১-৮ জানুয়ারি নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। সিলেকশন নিশ্চয়ন না করলে শিক্ষার্থীর আবেদন বাতিল হবে এবং তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে।

 

৯ ও ১০ জানুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেওয়া হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১২ জানুয়ারি। ১৩ ও ১৪ জানুয়ারি দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে।

 

১৬ জানুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে। পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৮ ফেব্রুয়ারি। ১৯ ও ২০ জানুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে। ২২ থেকে ২৬ জানুয়ারি শিক্ষার্থীদের ভর্তি করা হবে। আর ১ ফেব্রুয়ারি থেকে কলেজগুলোতে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট