চট্টগ্রাম সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩

২৪ ডিসেম্বর, ২০২২ | ১১:৩৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ভেতরে পা ফেলার জায়গা নেই, ফটকে দর্শনার্থীদের লম্বা সারি

যে দিকে চোখ যায়, সে দিকেই শুধু মানুষ আর মানুষ। প্রবেশ পথগুলোতে যেমন দর্শনার্থীদের লম্বা সারি, তেমনি ভেতরেও পা ফেলার জায়গা নেই কোথাও। শিশু থেকে বয়স্ক- সবখানে সব বয়সের মানুষেরই রয়েছে সরব উপস্থিতি। কেউ এসেছেন কেনাকাটা করতে, কেউবা এসেছেন ঘুরতে। এই চিত্র নগরীর কাজীর দেউড়ির আউটার স্টেডিয়ামের।

 

গতকাল শুক্রবার স্টেডিয়ামে চলা বিজয় মেলা ঘুরে এই চিত্র দেখা গেছে। ১৯৮৯ সালে শুরু হওয়া মুক্তিযুদ্ধের বিজয় মেলা এ বছর ৩৪ বছরে পা রেখেছে। গত ৩৪ বছর ধরে প্রতি বছর একই সময়ে একই স্থানে এই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। নগরীর আউটার স্টেডিয়ামে মেলার স্টলগুলোতে সাধারণত স্থানীয়ভাবে উৎপাদিত পণ্য এবং খাদ্যসামগ্রীর পসরা সাজানো থাকে। পাশাপাশি আছে বিনোদন শো ও নাগরদোলা। এছাড়া বিজয় মঞ্চে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন বীর মুক্তিযোদ্ধারা।

 

গতকাল শুক্রবার সরেজমিনে মেলায় গিয়ে দেখা যায়- বিভিন্ন ধরনের স্টলে বিক্রি হচ্ছে ব্যাগ, নারী ও শিশুদের পোশাক, স্যান্ডেল, সিরামিক, প্লাস্টিক ও এলুমিনিয়াম পণ্য, খেলনা, প্রসাধনী, গৃহস্থালি সামগ্রী, গহনা, শাল, কুটির সামগ্রী, ডোরম্যাট, শোপিস, পারফিউম ইত্যাদি।

 

গৃহস্থালির প্রায় সব জিনিসপত্র এই মেলায় পাওয়া যায় বলে শহর ও বিভিন্ন উপজেলা থেকে সমাজের সব স্তরের মানুষ এই মেলায় আসেন। কড়াই (ফ্রাইপ্যান), রুটি বানানোর জন্য চলন্ত ময়দার কাঠের থালা, জলচৌকি (কাঠের টুল), বটিসহ রান্নাঘরের জিনিসপত্র বিক্রির একটি স্টলের সামনে নারীদের ভিড় দেখা যায়। ওই দোকানে হাতুড়ি, যাঁতি, দা, পাটা ও হামানদিস্তাও পাওয়া যাচ্ছিল। একটি বটি ২৫০-৬০০ টাকা, একটি দা ৩০০-৫০০ টাকা, একটি কড়াই ৩৫০-৬০০ টাকা, বটি ২০০-৩০০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। ক্রেতারা দামের জন্য দর কষাকষি করছিলেন। মাঠের এক কোনে খোলা আকাশের নিচে হস্তশিল্প ও কুটির সামগ্রী বিক্রেতা আবদুর রহমানকে দেখা যায় পণ্য বিক্রি করতে।

 

তিনি জানান, ডোরম্যাট, কার্পেট ও ফ্লোর ওয়াইপারসহ বেশিরভাগ পণ্য তিনি নিজেই তৈরি করেছেন। একটি ডোরম্যাট ৩০০ টাকায় এবং একটি ফ্লোর ওয়াইপার ৭০ টাকায় বিক্রি করেন। প্রতিদিন গড়ে ৪ হাজার টাকার বেচাকেনা হচ্ছে তার। ভালো বিক্রির কথা জানালেন আচার বিক্রেতা ইমান আলীও।

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট