চট্টগ্রাম বুধবার, ০৮ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

২৩ ডিসেম্বর, ২০২২ | ১০:৪৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

এবার স্বর্ণ উঠছে নিলামে

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর, চট্টগ্রাম বন্দর ও সাগর পথে অবৈধভাবে আনা বাজেয়াপ্ত স্বর্ণ এবার নিলামে বিক্রির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম কার্যালয় ও চট্টগ্রাম কাস্টমস হাউস। ১৯৮৮ সাল থেকে ১৯৯৬ সালের মধ্যে জব্দ হওয়া বিভিন্ন পরিমাণের স্বর্ণ বাংলাদেশ ব্যাংকে রক্ষিত অবস্থায় ২০০৮ থেকে ২০১৬ সালের মধ্যে ২০ বছর পার করেছে।

 

এসব স্বর্ণ ৩টি প্যাকেট ও ১৬টি কাঠের বক্সে বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম কার্যালয়ের কাস্টোডিয়ানে রাখা ছিল। মোট ১৯টি লটে ২৪০ জনের জব্দ করা স্বর্ণ রয়েছে বলে জানিয়েছে কাস্টমস সূত্র। তবে মোট কি পরিমাণ স্বর্ণ রয়েছে তা জানা যায়নি।

 

নিলামে তোলার পূর্বে পুনরায় এসব স্বর্ণের দাবিদার রয়েছে কিনা জানতে বিজ্ঞপ্তি জারি করেছে চট্টগ্রাম কাস্টমস। গত বুধবার চট্টগ্রাম কাস্টমসের যুগ্ম কমিশনার মোহাম্মদ নাজিউর রহমান মিয়া এক বিজ্ঞপ্তি জারি করে এসব স্বর্ণের কোন দাবিদার থাকলে বিজ্ঞপ্তি প্রকাশের তিন দিনের মধ্যে লিখিত দাবি জানাতে বলা হয়েছে। অন্যথায় সরকারি নিয়ম অনুযায়ী নিলামে এসব স্বর্ণ বিক্রি করে সরকারি কোষাগারে অর্থ জমা করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

 

এ বিষয়ে চট্টগ্রাম কাস্টমসের যুগ্ম কমিশনার মোহাম্মদ নাজিউর রহমান মিয়া পূর্বকোণকে জানান, বিভিন্ন সময় কাস্টমস গোয়েন্দা অবৈধভাবে আনা স্বর্ণ জব্দ করেন। ওইসব স্বর্ণ কাস্টমসে না রেখে নিয়ম অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের কাছে জমা রাখা হয়। বাংলাদেশ ব্যাংক ওইসব স্বর্ণ ২০ বছর পার হওয়ার পর দাবিদার না থাকলে নিলামে বিক্রি করে। তারই অংশ হিসেবে ১৯৮৮ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত জব্দ হওয়া স্বর্ণ নিলামে বিক্রির জন্য নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম কার্যালয়। সে অনুযায়ী চট্টগ্রাম কাস্টমস প্রক্রিয়া শুরু করেছে।

 

পূর্বকোণ/আর 

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট