চট্টগ্রাম সোমবার, ০৬ ফেব্রুয়ারী, ২০২৩

২০ ডিসেম্বর, ২০২২ | ১২:২৬ অপরাহ্ণ

মোস্তফা মোহাম্মদ এমরান

নতুন ৭ বিশেষ পিপিসহ চট্টগ্রামে ১৭৭ জন আইন কর্মকর্তা নিয়োগ

চট্টগ্রাম জেলা ও মহানগরের আদালতে নতুন ৭ বিশেষ পাবলিক প্রসিকিউটরসহ বিভিন্ন স্তরের ১৭৭ জন আইন কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। গতকাল (সোমবার) আইন,বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সিনিয়র সহাকারী সচিব ( জিপি,পিপি) মো. আব্দুছ ছালাম মতল স্বাক্ষরিত এই নিয়োগ আদেশ দেওয়া হয়।

 

চট্টগ্রামের ৭ টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের তিনটিতে নতুন পিপি নিয়োগ করা হয়েছে। অপর চারটিতে থাকা পিপিদের গতকাল পুনঃনিয়োগ আদেশ দেওয়া হয়। চট্টগ্রামের বিশেষ আদালত ও ট্রাইবুনালগুলোতে বিশেষ পিপি হিসেবে ১৭ জনকে নিয়োগ দেওয়া হয়। জেলা ও দায়রা জজ আদালতে অতিরিক্ত পিপি হিসেবে ২৭ জন, মহানগর দায়রা জজ আদালতে ২৬ জন নিয়োগ আদেশ দেওয়া হয়।

 

এছাড়া জেলা আদালতে সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) ৩৮ জন ও মহানগরে ৩০ জন। জেলা ও দায়রা জজ আদালতের অধঃস্তন আদালতগুলোতে ২৩ জন অতিরিক্ত সরকারী কৌঁসুলি (অতিরিক্ত জিপি) ও ১৬ জন সহকারী জিপি নিয়োগ দেওয়া হয়।

 

সংশ্লিষ্টসূত্রে জানা যায়, চট্টগ্রামে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালে তিনটি আদালত ছিল। ২০১৮ সালের এপ্রিলে আরও চারটি ট্রাইবুনাল চালু হলেও সেখানে নতুন পিপি নিয়োগ দেওয়া হয়নি। গতবছর অক্টোবর মাসে ট্রাইবুনাল ৪ -এ নিখিল কুমার নাথকে পিপি হিসেবে নিয়োগ দেওয়া হয়।

 

এ প্রসঙ্গে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল -২ এর পিপি এম এ নাসের পূর্বকোণকে বলেন, ৭ টি ট্রাইবুনালের মধ্যে ৩ টি ট্রাইবুনালে পিপি ছিলো না। এতদিন আমরা পিপি শূন্য ট্রাইবুনালে বাড়তি দায়িত্ব পালন করতাম। এখন বাকি তিন ট্রাইবুনালে পিপি নিয়োগ দেওয়ায় আমাদের উপর চাপ কমবে।

 

নারী ও শিশু নির্যাতন ট্রাইবুনালে নিয়োগ আদেশ হওয়া নতুন পিপিগণ হলেন, ট্রাইবুনাল-৩ জিকো বড়ুয়া, ট্রাইবুনাল-৫ মো. মহিবুল্লাহ চৌধুরী, ট্রাইবুনাল-৬ এস এইচ হাবিবুর রহমান আজাদ। চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইবুনালে বিশেষ পিপি হিসেবে অশোক দাশ, পরিবেশ আদালতে মো. আব্দুল হান্নান, মানব পাচার অপরাধ দমন ট্রাইবুনালে মো. আনোয়ার হোসেন আজাদ, সন্ত্রাসবিরোধী ট্রাইবুনালে রুবেল পালকে বিশেষ পিপি হিসেবে নিয়োগ আদেশ দেওয়া হয়। এছাড়া প্রশাসনিক ট্রাইবুনালে শেখ অহিদুল নবীকে প্যানেল আইনজীবী নিয়োগ আদেশ দেওয়া হয়েছে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট