চট্টগ্রাম সোমবার, ০৬ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

২০ ডিসেম্বর, ২০২২ | ১১:৫৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চুয়েটের পুরকৌশল বিভাগের আন্তর্জাতিক কনফারেন্স কাল

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পুরকৌশল বিভাগ ষষ্ঠ বারের মত আয়োজন করতে যাচ্ছে ‘সিক্সথ ইন্টারন্যাশনাল কনফারেন্স অন এডভান্সেস ইন সিভিল ইঞ্জিনিয়ারিং (আইসিএসিই-২০২২)। এবারের কনফারেন্সে তিনদিনে মোট ১৫১টি গবেষণাপত্র উপস্থাপন করা হবে। ইউজিসি-এর সহযোগিতায় চুয়েটের শেখ কামাল বিজনেস ইনকিউবেটরে আগামী ২১ থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত পুরকৌশল বিষয়ের অগ্রগতি শীর্ষক এই আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে।

 

গতকাল সোমবার চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আয়োজকরা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কনফারেন্স সেক্রেটারি ও পুরকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. বশির জিসান। এ সময় উপস্থিত ছিলেন পুরকৌশল বিভাগের প্রভাষক মো. আসিফুর রহমান এবং সহকারী পরিচালক মুহাম্মদ রাশেদুল ইসলাম।

 

লিখিত বক্তব্য পাঠকালে অধ্যাপক ড. মো. বশির জিসান বলেন, সম্মেলনে পুরকৌশলের উপর বাংলাদেশ, ভারত, জাপান ও যুক্তরাষ্ট্রের পাঁচজন প্রধান বক্তা এবং ২০০ জনেরও বেশি শিক্ষাবিদ, গবেষক বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যোগ দেবেন। এবারের কনফারেন্সে মোট ১৫১টি গবেষণাপত্রসহ পুরকৌশলের ৪ জন প্রধান বক্তার গবেষণার উপস্থাপনের জন্য মোট ১৬টি টেকনিক্যাল সেশন ও ৪টি কী-নোট সেশনে এই সম্মেলনটি সাজানো হচ্ছে।

 

২১ ডিসেম্বর কনফারেন্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ইউজিসির সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। এতে গেস্ট অব অনার হিসেবে থাকবেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে থাকবেন পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আসিফুল হক।

 

২২ ডিসেম্বর কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি থাকবেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়র এমিরেটাস অধ্যাপক ড. এম. শামীম জেড. বসুনিয়া। বিশেষ অতিথি থাকবেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এতে সভাপতিত্ব করবেন কনফারেন্সের সাইন্টিফিক ও টেকনিক্যাল কমিটির সভাপতি অধ্যাপক ড. স্বপন কুমার পালিত।

 

সম্মেলনের লক্ষ্য হলো- বিশ্বব্যাপী পুরকৌশল বিষয়ের বিভিন্ন ক্ষেত্রে নেতৃস্থানীয় একাডেমিশিয়ান, বিজ্ঞানী, গবেষক ও শিক্ষাবিদদের একত্রিত করা এবং এর মাধ্যমে নতুন ধারণা বিনিময়, জ্ঞান ভাগ করে নেওয়া। এছাড়া, সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের সাম্প্রতিক উন্নয়ন ও অগ্রগতিগুলো অন্বেষণ করা।

 

আইসিএসিই-২০২২ অংশগ্রহণকারীদের তাদের জ্ঞান এবং দক্ষতা শেয়ার করার জন্য একটি অসামান্য আন্তর্জাতিক প্ল্যাটফর্ম প্রদানের প্রতিশ্রুতি দিচ্ছে। এই সম্মেলন ছাত্র এবং তরুণ গবেষণাকারীদের জন্য সিভিল ইঞ্জিনিয়ারিং এর উপর নতুন এবং সাম্প্রতিক বিষয়গুলির সাথে পরিচিত হওয়ার একটি অনন্য সুযোগ প্রদান করে। যা তাদের ক্যারিয়ার, নিজ নিজ প্রতিষ্ঠান এবং সামগ্রিক সিভিল ইঞ্জিনিয়ারিং সম্প্রদায়কে এগিয়ে নিতে সাহায্য করবে।

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট