চট্টগ্রাম রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৯ আগস্ট, ২০১৯ | ২:১৮ এএম

মোহাম্মদ আলী

নগরীর থানা-ওয়ার্ডে কমিটি পূর্ণাঙ্গ করতে চিঠি

নির্বাচনের পথে বিএনপি

চসিক নির্বাচন ঘিরে আগাম প্রস্তুতি

আসন্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনকে সামনে রেখে আগাম প্রস্তুতি শুরু করেছে বিএনপি। অসম্পূর্ণ থাকা নগরের থানা ও ওয়ার্ডের পূর্ণাঙ্গ কমিটি গঠনের জন্য নগর বিএনপি থেকে চূড়ান্ত নোটিশ পাঠানো হচ্ছে। থানা বা ওয়ার্ড কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে প্রেরিত নোটিশে আগামী ১০ দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করে নগর বিএনপির কার্যালয়ে পাঠানোর নির্দেশনা দেওয়া হচ্ছে। এর ব্যত্যয় ঘটলে কমিটি বাতিল করে নগর বিএনপির পক্ষ থেকে পূর্ণাঙ্গ কমিটি গঠনের কথাও বলা হচ্ছে।
নগর বিএনপির সহ দপ্তর সম্পাদক মো. ইদ্রিস আলী দৈনিক পূর্বকোণকে বলেন, ‘নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন ও সাধারণ সম্পাদক আবুল হাসেম বক্কর স্বাক্ষরিত চিঠি থানা ও ওয়ার্ড বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদক বরাবরে পাঠানো হচ্ছে। চিঠিতে আগামী ১০ দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করে নগর বিএনপির কাছে জমাদানের নির্দেশনা দেওয়া হয়েছে।’
বিএনপির সূত্র জানায়, নগর কমিটি ছাড়াও নগরের ১৫ থানা ও ৪৩টি ওয়ার্ড কমিটি নিয়ে বিএনপির সাংগঠনিক কার্যক্রম পরিচালিত হয়। ১৫ থানার মধ্যে ২টিতে সম্পূর্ণ ও একটিতে আংশিক কমিটি গঠন করা হয়েছে। বিএনপির সম্পূর্ণ কমিটি গঠন করা থানা কমিটিগুলো হচ্ছে কোতোয়ালী ও আকবরশাহ। আংশিক কমিটি হয়েছে চকবাজার থানা বিএনপিতে। অপরদিকে নগরীর ৪১টি ওয়ার্ড ও ২টি সাংগঠনিক ওয়ার্ডের (নাসিরাবাদ শিল্পাঞ্চল ও আমিন জুট মিল শিল্পাঞ্চল) মধ্যে প্রায় ২৫টি ওয়ার্ডে বিএনপির কমিটি পূর্ণাঙ্গ করা হয়েছে। পূর্ণাঙ্গ কমিটি হওয়া ওয়ার্ডগুলোর মধ্যে রয়েছে, ৪ নং চান্দগাঁও ওয়ার্ড, ৭ নং পশ্চিম ষোলশহর, ৯নং দক্ষিণ পাহাড়তলি, ১০ নং উত্তর কাট্টলী, ১৬ নং চকবাজার, ১৯ নং দক্ষিণ বাকলিয়া, ২০ নং দেওয়ান বাজার, ২২ নং এনায়েত বাজার, ২৬ নং পশ্চিম হালিশহর, ২৭ নং দক্ষিণ আগ্রাবাদ, ৩২ নং আন্দরকিল্লা, ৩৩ নং ফিরিঙ্গিবাজার ও ৩৫ নং বকসিরহাট।
এর আগে ২০১৭ ও ২০১৮ সালে নগরীর প্রত্যেক থানা ও ওয়ার্ডে বিএনপি নতুন কমিটি আংশিকভাবে ঘোষণা দেয় নগর বিএনপি। অধিকাংশ নতুন কমিটিতে সভাপতি, সিনিয়র সহ সভাপতি, সাধারণ সম্পাদক, সিনিয়র যুগ্ম সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকের নাম ঘোষণা দেওয়া হয়। ঘোষিত প্রত্যেক কমিটির নেতৃবৃন্দকে পূর্ণাঙ্গ কমিটি গঠনের নির্দেশনা দেওয়া হয়েছিল। কিন্তু এ সময়ে সময়ের মধ্যে বেশিভাগ কমিটি পূর্ণাঙ্গ করতে পারেনি। এজন্য ২০১৮ সালের ১৭ জুলাই নগরীর প্রত্যেক থানা ও ওয়ার্ড কমিটির কাছে চিঠি দেয় নগর বিএনপি কমিটি। কিন্তু এক বছরের মধ্যে বেশিভাগ কমিটি পূর্ণাঙ্গ করতে পারেনি। ফলে আসন্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনের আগে প্রাথমিক প্রস্তুতি হিসেবে সবগুলো কমিটি পূর্ণাঙ্গ করতে চায় দলটি। তাই আগামী ২৬ আগস্টের আগে নগরীর প্রত্যেক থানা ও ওয়ার্ড কমিটি পূর্ণাঙ্গ করতে নগর বিএনপির পক্ষ থেকে নির্দেশনা দিয়ে চিঠি দেওয়া হয়েছে।
জানতে চাইলে মহানগর বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ডা. শাহাদাত হোসেন দৈনিক পূর্বকোণকে বলেন, ‘২০১৬ সালের ৬ আগস্ট নগর বিএনপির কমিটি ঘোষণার পর প্রত্যেক থানা ও ওয়ার্ড কমিটি গঠনের কার্যক্রম শুরু করি। এরপর নগরীর প্রত্যেক থানা ও ওয়ার্ড কমিটি ঘোষণা দেওয়া হয়। একই সাথে স্ব-স্ব কমিটিকে পূর্ণাঙ্গ কমিটি গঠনের জন্য চিঠি দিয়ে নির্দেশনা দেওয়া হয়েছিল। কিন্তু এখনো পর্যন্ত সবগুলো থানা ও ওয়ার্ড কমিটি পূর্ণাঙ্গ করা যায়নি। তাই আসন্ন চসিক নির্বাচনের প্রস্তুতি ও দলের সাংগঠনিক ভিত্তি আরো মজবুত করার লক্ষ্যে নগরীর সবগুলো থানা ও ওয়ার্ড কমিটি পূর্ণাঙ্গ করতে চিঠি দেওয়া হয়েছে। আগামী ২৬ আগস্টের মধ্যে বিএনপির কমিটি পূর্ণাঙ্গ করতে না পারলে ওই কমিটি বাতিল করা হবে। এরপর পূর্ণাঙ্গ কমিটি গঠন করবে নগর বিএনপি।’

The Post Viewed By: 796 People

সম্পর্কিত পোস্ট