চট্টগ্রাম সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৯ আগস্ট, ২০১৯ | ১:৪০ এএম

পূর্বকোণ ডেস্ক

জাতীয় শোক দিবসের আলোচনা সভায় বক্তারা

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু

 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনোপলক্ষে আয়োজিত বিভিন্ন কর্মসূচির আলোচনা সভায় বক্তারা বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু ।
বন্দর যুবলীগ-ছাত্রলীগ : বন্দর এলাকার ছাত্র ও যুবলীগ এবং জাতীয় শোক দিবস উদযাপন কমিটির উদ্যোগে নানা কর্মসূচি পালিত হয়। সকাল ৭ টায় জাতীয় পতাকা অর্ধনমিত ও শোক পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দলীয় কার্যালয়ে দোয়া মাহফিল ও শোক র‌্যালি। র‌্যালি ১২ নং সড়ক শহীদ মিনার থেকে শুরু হয়ে কাস্টমস েেমাড় প্রদক্ষিণ করে শহীদ মিনারে এসে শেষ হয়। পরে শেখ রাসেল স্মৃতি সংসদ কার্যালয়ে বখতিয়ার হোসেন সুমনের সভাপতিত্বে ও নাসির উদ্দিন শাওনের পরিচালনায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সাবেক সহ-সম্পাদক মেজবাহ উদ্দিন মোর্শেদ। বক্তব্য দেন যুবলীগ নেতা উত্তম দত্ত, আবু তৈয়ব, নগর ছাত্রলীগ শিক্ষা ও পাঠচক্র সম্পাদক কবির আহমেদ, বন্দর কর্মচারী পরিষদ (সিবিএ) কার্যনির্বাহী সদস্য মেহেদী হাসান মজুমদার, যুবলীগ নেতা উজ্জ্বল সরকার, মিলন দে, আসাদুজ্জামান রাব্বী, লুৎফুর রহমান সোহাগ, হেদায়েত উল্লাহ রাজু, আমির হামযা মামুন, আনিসুল হক লিটন, বাবর খন্দকার, ওসমান গণি মিজান, রাফিজুল ইসলাম পিয়াস, রহমত উল্লাহ আকাশ, নগর ছাত্রলীগের উপ-ক্রীড়া সম্পাদক আবদুল্লাহ আল মামুন, ছাত্রলীগ নেতা তানজীব আহসান জিবু, মোহাম্মদ রাব্বী,রাহাত ইমরান, ইউসুফ জিতু, আরিফুল ইসলাম সরল, আলাউদ্দিন পারভেজ, ইব্রাহীম আল মামুন, ইয়াসিন আরাফাত হৃদয়, শান্ত বড়ুয়া, ইকবাল হোসেন, বখতিয়ার হান্নান বাপ্পী, মুজাহিদুল ইসলাম মিঠু, জাহিদুল ইসলাম রাজীব, ফয়সাল আহমেদ, মো. জাহিদ, শাহরিয়ার রিয়াদ, জাকারিয়া রাহাত, ইনজাম রাজীব, শরিফুল ইসলাম রিমন, মো. জুম্মন, শরীফউল্লাহ রুমন, মো. হাসান, মো. জাকির, জাহিদুল ইসলাম রানা, রিজওয়ান শাকিল প্রমুখ।
বেপজা ও ইপিজেডসমূহ : বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) জাতীয় শোক দিবস পালন করেছে। বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল এস এম সালাহউদ্দিন ইসলাম বীরপ্রতীক, এসপিপি, এনডিসি, পিএসসি ঊর্ধ্বতন কর্মকর্তাগণকে সাথে নিয়ে গত ১৫ আগস্ট বেপজা নির্বাহী দপ্তর প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন। নির্বাহী চেয়ারম্যান এর আগে ভোরে ধানম-ি ৩২ নম্বরে বঙ্গবন্ধু জাদুঘরে অবস্থিত জাতির পিতার প্রতিকৃতিতে বেপজার পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন। দিনটি স্মরণে গতকাল রবিবার বেপজা নির্বাহী দপ্তরে আলোচনা অনুষ্ঠান, প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও দোয়া মাহ্ফিলের আয়োজন করে। আলোচনা অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবন ও রাজনৈতিক কর্মকা- নিয়ে বিশদ আলোচনা করা হয় ও তাঁর জীবন ও কর্মের উপর নির্মিত ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। আলোচনা সভায় বেপজার নির্বাহী চেয়ারম্যান ছাড়াও সদস্য (বিনিয়োগ উন্নয়ন) জিল্লুর রহমান এনডিসি, সদস্য (প্রকৌশল) মোহাম্মদ ফারুক আলম, সদস্য (অর্থ) মো. মিজানুর রহমান, সচিব মো. নবীরুল ইসলাম, বিভিন্ন বিভাগের মহাব্যবস্থাপকগণ এবং বেপজার সকল স্তরের কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। আয়োজিত দোয়া মাহফিলে বেপজার সকল কর্মকর্তা-কর্মচারী অংশ নেন। একইভাবে বেপজার অধীন দেশের বিভিন্ন অঞ্চলে অবস্থিত ৮টি রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা অর্থাৎ চট্টগ্রাম, ঢাকা, কুমিল্লা, ঈশ্বরদী, মোংলা, উত্তরা, আদমজী ও কর্ণফুলী ইপিজেড এবং বেপজা অর্থনৈতিক অঞ্চলে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করা হয়।
চুয়েট : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ গতকাল রবিবার আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। চুয়েটের জাতীয় দিবস উদযাপন কমিটির সভাপতি এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. রনজিৎ কুমার সূত্রধর, পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. আব্দুর রহমান ভূঁইয়া, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক। নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক এটিএম শাহাজাহানের সঞ্চলনায় এতে আরো বক্তব্য রাখেন প্রভোস্টগণের পক্ষে শেখ রাসেল হলের প্রভোস্ট ড. মোহাম্মদ কামরুল হাছান, স্টাফ ওয়েলফেয়ারের সভাপতি অধ্যাপক ড. জামাল উদ্দিন আহম্মদ, শিক্ষক সমিতির পক্ষে কোষাধ্যক্ষ ও উপ-ছাত্রকল্যাণ পরিচালক জনাব হুমায়ুন কবির, কর্মকর্তা সমিতির পক্ষে সভাপতি প্রকৌশলী সৈয়দ মোহাম্মদ ইকরাম ও কর্মচারী সমিতির সভাপতি মো. জামাল উদ্দিন।
বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি : প্রতিষ্ঠানের উদ্যোগে কোরান খতম, দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়। বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর উপাচার্য প্রফেসর ড. সরোজ কান্তি সিংহ হাজারীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. নারায়ণ বৈদ্য, ফার্মেসী বিভাগের প্রফেসর ড. হযরত আলী মিয়া, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এ.এন. এম. ইউসুফ চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার এ.এফ.এম. আখতারুজ্জামান কায়সার, সহকারী রেজিষ্ট্রার অজয় মজুমদারের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, বিবিএ প্রোগ্রামের কো-অর্ডিনেটর সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ সরওয়ার উদ্দিন, এমবিএ প্রোগ্রামের কো-অর্ডিনেটর সহযোগী অধ্যাপক কামাল উদ্দীন, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. নুরুল আবছার, ইংরেজী বিভাগের চেয়ারম্যান খালেদ বিন চৌধুরী, আইন বিভাগের চেয়ারম্যান নাজনীন আক্তার, ফার্মেসী বিভাগের চেয়ারম্যান অনিন্দ্য কুমার নাথ প্রমুখ।
পোর্ট সিটি ইন্টা.ভার্সিটি : ইউনিভার্সিটির সম্মেলন কক্ষে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সভায় বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর আলোচনা ও তাঁর বিদেহী আত্নার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। সভায় আরও বক্তব্য রাখেন, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর আলোচনা করতে গিয়ে বঙ্গবন্ধুর শিল্প মনের কথাও তুলে ধরেন সমাজ বিজ্ঞান, কলা ও আইন অনুষদের ডীন মোহাম্মদ ইউনূস। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ওবায়দুর রহমান এর সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন পরীক্ষা নিয়ন্ত্রক মো. সেলিম হোসেন, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি শেখ শাহ আলম, প্রক্টর সৈয়দ এনায়েত করিম, আইন বিভাগের সভাপতি আফরোজা পারভীন ও ন্যাচারাল সাইন্স বিভাগের শিক্ষক আতাউস সামাদ রাজু প্রমুখ। বিভিন্ন বিভাগের সভাপতিবৃন্দ, সকল শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

The Post Viewed By: 36 People

সম্পর্কিত পোস্ট