চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ফেব্রুয়ারী, ২০২৩

১০ ডিসেম্বর, ২০২২ | ১১:২০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

মাসে হাজার কোটি টাকার বেশি ভ্যাট আদায় চট্টগ্রামে

অর্থবছরের প্রথম ৪ মাসেই মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায়ে চমক সৃষ্টি করেছে চট্টগ্রাম ভ্যাট কমিশনারেট। এই সময়ে ৪ হাজার ৯ কোটি টাকার বেশি ভ্যাট আদায় করেছে প্রতিষ্ঠানটি। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৫১৮ কোটি টাকা বেশি। গত অর্থবছরের প্রথম ৪ মাসে মাসপ্রতি গড়ে ৬৬৫ কোটি টাকা ভ্যাট আদায় হলেও এবার তা ১ হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

 

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে টালমাটাল অর্থনৈতিক পরিস্থিতির মধ্যেই অর্থবছরের প্রথম কোয়ার্টারে ভ্যাট আদায়ের এই চিত্র স্বস্তি দিচ্ছে ভ্যাট কর্মকর্তাদের। তারা বলছেন- অর্থবছরের শেষ পর্যন্ত এই ধারা অব্যাহত থাকলে এবারও চট্টগ্রাম ভ্যাট কমিশনারেট রেকর্ড পরিমাণ ভ্যাট আদায়ে সক্ষম হবে। যা অর্থবছর শেষে এনবিআর’র রাজস্ব আদায়ের লক্ষ্যপূরণে সহায়ক হবে।

 

ভ্যাট কর্মকর্তারা জানান- চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম ৪ মাসে চট্টগ্রামে ভ্যাট আদায় হয়েছে ৪ হাজার ৯ কোটি ৪৮ লাখ টাকা। এরমধ্যে গত জুলাইয়ে ৮৯২ কোটি ৪৬ লাখ টাকা, গত আগস্টে ১ হাজার ১০৩ কোটি ৮৬ লাখ টাকা, গত সেপ্টেম্বরে ১ হাজার ১৪ কোটি ৮৮ লাখ টাকা এবং গত অক্টোবরে ৯৯৮ কোটি ২৯ লাখ টাকা ভ্যাট আদায় হয়েছে।

 

গত ২০২১-২২ অর্থবছরের প্রথম ৪ মাসে চট্টগ্রামে ভ্যাট আদায়ের পরিমাণ ছিল ২ হাজার ৬৬১ কোটি ৯৭ লাখ টাকা। এরমধ্যে ২০২১ এর জুলাইয়ে ৬৫৪ কোটি ৭৫ লাখ টাকা, আগস্টে ৬৭৮ কোটি ৬০ লাখ টাকা, সেপ্টেম্বরে ৬৯৩ কোটি টাকা এবং অক্টোবরে ৬৩৫ কোটি ৬২ লাখ টাকা ভ্যাট আদায় হয়েছে চট্টগ্রাম থেকে।

 

দুই অর্থবছরের ভ্যাট আদায়ের পরিসংখ্যান পর্যালোচনা করে দেখা গেছে- ২০২১-২২ অর্থবছরের প্রথম ৪ মাসের তুলনায় ২০২২-২৩ অর্থবছরের প্রথম ৪ মাসে ১ হাজার ৩৪৭ কোটি ৫১ লাখ টাকা বেশি ভ্যাট আদায় হয়েছে চট্টগ্রামে। অর্থাৎ গত অর্থবছরের প্রথম ৪ মাসের তুলনায় এই অর্থবছরের প্রথম ৪ মাসে ভ্যাট আদায়ে প্রবৃদ্ধি হয়েছে ৫০ শতাংশের বেশি।

 

সংশ্লিষ্টরা বলছেন- ইএফডি মেশিন স্থাপন, ভ্যাট মেলা, শপিং মলগুলোতে ভ্যাট বুথ, খোলা জায়গায় ভ্যাট স্ট্যান্ড বসিয়ে সচেতনতামূলক কার্যক্রম বাড়ানো, ভ্যাট আদায়ে মনিটরিং কার্যক্রম জোরদারের কারণে ভ্যাট আদায় বেড়েছে। এছাড়া বড় বড় প্রতিষ্ঠানে অডিট করেও বিপুল ভ্যাট আদায় করা হয়। যার ইতিবাচক প্রভাব পড়েছে ভ্যাট আদায়ে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট