চট্টগ্রাম মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩

সর্বশেষ:

৭ ডিসেম্বর, ২০২২ | ১১:৫১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

হাতেকলমে মেরুদণ্ডের অস্ত্রোপচার প্রশিক্ষণ নিলেন নবীন সার্জনরা

চট্টগ্রামে প্রথমবারের মতো মৃতদেহ দিয়ে মেরুদণ্ডের সার্জারি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। যেখানে দেশের নবীন সার্জনদের মেরুদণ্ডের সার্জারি বিষয়ে নানা আদ্যপান্ত হাতেকলমে প্রশিক্ষণ দিয়েছেন দেশের প্রখ্যাত সার্জনরা। পাশাপাশি চিকিৎসকরাও নিজেদের পারদর্শী করে তুলতে অংশ নেন ক্যাডাভারিক এ প্রশিক্ষণে। গতকাল মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) এনাটমি বিভাগে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেখানে দান করা ৬টি মৃতদেহের মাধ্যমে এ প্রশিক্ষণ সম্পন্ন করেন চিকিৎসকরা।

 

সংশ্লিষ্টরা বলছেন, একসময়ে মেরুদণ্ডের চিকিৎসার জন্য দেশের মানুষ বিদেশ পাড়ি দিলেও এখন থেকে এ রোগের শতভাগ চিকিৎসা মিলবে চট্টগ্রামসহ সারাদেশেই। এ জন্য নিউরো স্পাইন সোসাইটি ঢাকা চট্টগ্রামসহ বিভিন্ন জেলায় এমন কর্মশালার উদ্যোগ নিয়েছে।

 

সংশ্লিষ্টরা জানান, এ প্রশিক্ষণের আয়োজন করে সার্জনদের সংগঠন নিউরো স্পাইন সোসাইটি অফ বাংলাদেশ। একসময়ে চিকিৎসকরা এমন প্রশিক্ষণের জন্য বিদেশে যেতে হলেও এখন এমন কর্মশালা দেশেই সম্ভব হচ্ছে। ঢাকায় এমন প্রশিক্ষণ হলেও চট্টগ্রামেই এমন আয়োজন প্রথম। আর ঢাকার বাইরে চট্টগ্রামে মেরুদণ্ডের সার্জারি চিকিৎসায় পরিবর্তন আসবে বলে মনে করছেন চিকিৎসকরা। আর হাতে কলমে এমন বাস্তবমুখী অভিজ্ঞতায় বিনিময়ে খুশি নবাগত সার্জনরাও।

 

নিউরো স্পাইন সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. মো. কামাল উদ্দিন বলেন, বাংলাদেশ এই মুহূর্তে মেরুদণ্ডের সার্জারিতে স্বনির্ভর এবং এই বিষয়ে সকল পদ্ধতিতে বাংলাদেশ নিউরো স্পাইন সার্জনগন আন্তর্জাতিক মানের সেবা দিতে সক্ষম। নবাগত সার্জনদের আরও বেশি অভিজ্ঞতা সম্পন্ন হিসেবে গড়ে তুলতে চট্টগ্রামে প্রথমবারের মতো এমন আয়োজন করা হয়। যা সার্জনদের ভবিষ্যতে কাজে আসবে।

 

নিউরো স্পাইন সোসাইটি বাংলাদেশের সাধারণ সম্পাদক ডা. রফিকুল ইসলামের সঞ্চালনায় ক্যাডাভারিক প্রশিক্ষন উদ্বোধন করেন বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সর্জাারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন। নিউরো স্পাইন সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. মো. কামাল উদ্দিনের সভাপতিত্বে প্রশিক্ষণে বিশেষ অতিথি ছিলেন চমেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. শামীম আহসান, কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ডা. হাফিজুল ইসলাম। উপস্থিত ছিলেন এনাটমি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. আশরাফুজ্জামান, ফরেনসিক বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. সুমন মুৎসদ্দি।

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট