চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বর্ণাঢ্য আয়োজনে চবি সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

চবি সংবাদদাতা

৬ ডিসেম্বর, ২০২২ | ৭:২৩ অপরাহ্ণ

‘সংবাদ লেখনীতে ছাব্বিশ পেরিয়ে’ প্রতিপাদ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (চবিসাস) ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী র‌্যালি ও আলোচনা সভার মাধ্যমে উদযাপন করা  হয়েছে।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের চাকসু ভবনের সামনে থেকে আনন্দ শোভাযাত্রায় অনুষ্ঠান শুরু হয়।

 

পরে দুপুর ১টায় চবির কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদ্বোধন করেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে। এ সময় ‘সাংবাদিকতার সংকট ও সম্ভাবনা : প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে বলেন, সাংবাদিকরা জাতির দর্পণ। তাদের লেখনী জনগণের কণ্ঠস্বর হিসেবে কাজ করে। তারা চাইলে একটি জাতিকে যেমন সমৃদ্ধ করতে পারে, তেমনি চাইলে নিচেও নামাতে পারে। কারণ সাংবাদিকদের লেখালেখির মাধ্যমে মানুষ সবকিছু জানতে পারে। তাই আপনাদের প্রতি বস্তুনিষ্ঠতার সঙ্গে সাংবাদিকতা চর্চার আহ্বান থাকবে।

 

আলোচনা সভায় মুখ্য আলোচক যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আবুল কালাম আজাদ বলেন, সাংবাদিকতার পরিসর দিনদিন বড় হচ্ছে। অনেক সংকট থাকলেও এর সম্ভাবনাও ব্যাপক। কিন্তু আমরা কি একটি আন্তর্জাতিক মানের মিডিয়া তৈরি করতে পেরেছি? গণমাধ্যম হলো একটি রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। কিন্তু শক্তিশালী এ স্তম্ভকে আমরা কতটুকু প্রাতিষ্ঠানিক রুপ দিতে পেরেছি, সেটাও ভাবার সময় এসেছে। গণমাধ্যমের সংখ্যা বাড়লেও সাংবাদিকদের চাকরির নিশ্চয়তা ক্রমেই কমছে। সাংবাদিকরা সবার অধিকার নিয়ে লিখছে, অথচ তারা যেসব অধিকার থেকে বঞ্চিত হচ্ছে সে বিষয়ে বলার কেউ নেই। 

চবিসাসের সাধারণ সম্পাদক রায়হান উদ্দিনের সঞ্চালনা এবং সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান, সিন্ডেকেট সদস্য অধ্যাপক ড. আবুল মনসুর, প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া, অধ্যাপক ড. খাইরুল ইসলাম, চবিসাসের সাবেক সভাপতি এবং যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শাহাব উদ্দীন নীপু, সাবেক সভাপতি ইমরান হোসাইন ও যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব এ রহমান।

 

পূর্বকোণ/এএস/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট