চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

নিউরো স্পাইন সোসাইটির দু’দিনব্যাপী জাতীয় বৈজ্ঞানিক সেমিনার শুরু আজ

নিজস্ব প্রতিবেদক

৬ ডিসেম্বর, ২০২২ | ১১:৫৬ পূর্বাহ্ণ

চট্টগ্রামে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে নিউরো স্পাইন সোসাইটির দু’দিনব্যাপী জাতীয় বৈজ্ঞানিক সম্মেলন। আজ মঙ্গলবার ও আগামীকাল বুধবার দু’দিনের এই সম্মেলনে দেশের প্রখ্যাত নিউরো সার্জন, স্পাইন চিকিৎসক, গবেষক ও শিক্ষার্থীসহ প্রায় তিন সহস্রাধিক মানুষ অংশ নিবেন। গতকাল মঙ্গলবার নিউরো স্পাইন সোসাইটি অফ বাংলাদেশের আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. মো. কামাল উদ্দিন বলেন, দেশের প্রখ্যাত চিকিৎসকদের সঙ্গে নবাগত সার্জনদের মধ্যে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় করা। যেখানে মেরুদণ্ড ও উন্নত বিশ্বের মতো আধুনিক সার্জারিগুলোর বিষয়ে নতুন সার্জনদের হাতে কলমে শেখানো। নবাগত সার্জনদের দক্ষতা বৃদ্ধিতে সহায়তা প্রদান, মেরুদণ্ডের বিভিন্ন রোগ সম্পর্কে জনসাধারণকে সচেতন করে তোলা, বাংলাদেশে বিদ্যমান এ বিষয়ে সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতি সম্পর্কে জনসাধারণকে অবহিতকরণ, দেশের সকল জেলায় মেরুদণ্ডের অপারেশনের ব্যবস্থা তৈরি করতে সরকারি বেসরকারি সকলের আন্তরিক অংশগ্রহণ নিশ্চিত করাই হচ্ছে আমাদের লক্ষ্য।

 

জানানো হয়, আজ মঙ্গলবার সকাল ৭টায় চট্টগ্রাম মেডিকেল কলেজে ক্যাডোভার ল্যাব উদ্বোধনের মধ্য দিয়ে কার্যক্রম শুরু হবে। পরে চিকিৎসক ও শিক্ষার্থীদের নিয়ে অংশ গ্রহণে পারস্পারিক অভিজ্ঞতা বিনিময় করবেন। এছাড়া একই দিন বিকেল ৩টা থেকে সন্ধ্যা এবং দ্বিতীয় দিন (বুধবার) দিনব্যাপী হোটেল রেডিসন বøুতে বৈজ্ঞানিক সেমিনারে অংশ নিবেন দেশের প্রখ্যাত নিউরো সার্জনরা।

 

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন চমেক হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এস এম নোমান খালেদ চৌধুরী ও এভারকেয়ার হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. মো. আনিসুল ইসলাম খান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চমেক হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. সানাউল্লাহ শামীম, ডা. সাইফুল আলম, ডা. মাহফুজুল কাদের, রেজিস্ট্রার ডা. মাজেদ সুলতান, ডা. সিরাজুম মনির ওহি, সহকারী রেজিস্ট্রার ডা. জয়দেব কুমার প্রমুখ।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট