চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

মজুদ ভালো থাকায় আতপ চাল কিনছে না সরকার

নিজস্ব প্রতিবেদক

৬ ডিসেম্বর, ২০২২ | ১১:৩২ পূর্বাহ্ণ

চালের আমদানি বৃদ্ধির কারণে অভ্যন্তরীণ মজুদ বাড়ায় এবার আতপ চাল সংগ্রহ করছে না সরকার। তবে ধান ও সিদ্ধ চাল সংগ্রহ করা হবে। ধান কেজিপ্রতি ২৮ টাকা ও সিদ্ধ চাল কেজিতে ৪২ টাকা দরে কিনবে খাদ্য বিভাগ।

 

খাদ্য বিভাগের তথ্য, চলতি আমন মৌসুমে চট্টগ্রাম জেলায় নয় হাজার ২৩৫ টন ধান ও ৮০৬ টন সিদ্ধ চাল সংগ্রহের লক্ষ্যমাত্র ধরা হয়েছে। তবে এবার আতপ চাল সংগ্রহ করা হচ্ছে না। ১৭ নভেম্বর থেকে সংগ্রহ কার্যক্রম শুরু হবে। চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

 

জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. আবদুল কাদের পূর্বকোণকে বলেন, ‘সরকারিভাবে বিপুল পরিমাণ চাল আমদানি করার কারণে দেশের চালের পর্যাপ্ত মজুদ রয়েছে।

 

তাই অভ্যন্তরীণ বাজার থেকে আতপ চাল সংগ্রহ না করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।’ তিনি বলেন, ‘দেশের চট্টগ্রাম ও সিলেটের কয়েকটি অঞ্চলে আতপ চালের ব্যবহার রয়েছে। এসব অঞ্চলে সরবরাহের মতো আতপ চাল মজুদ রয়েছে সরকারের কাছে। পর্যাপ্ত মজুদ থাকায় আতপ চাল সংগ্রহ করা হচ্ছে না।’

 

প্রতি আমন ও বোরো মৌসুমে কৃষকের কাছ থেকে ধান ও মিলারের কাছ থেকে চাল সংগ্রহ করতো সরকার। কিন্তু ২০১৭ সাল থেকে দেশীয় বাজারে চালের দাম বাড়তি থাকায় সংগ্রহ লক্ষ্যমাত্রা পূরণ করতে পারছে না সরকার। এরফলে সরকারের মজুদ কমে আসায় চাল আমদানি বাড়ানোর উদ্যোগ নেয় সরকার। একই সঙ্গে চাল আমদানিতে শুল্কহার প্রত্যাহার করে বেসরকারি পর্যায়েও চাল আমদানিতে উৎসাহ দেওয়া হয়। এরফলে চালের মজুদ বেড়েছে।

 

খাদ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ৩০ নভেম্বর পর্যন্ত সরকারের কাছে ১৬ লাখ ৪৩৪ টন খাদ্যশস্য মজুদ রয়েছে। এরমধ্যে চালের পরিমাণ ১৩ লাখ নয় হাজার ২০ টন। গমের পরিমাণ দুই লাখ ৮৯ হাজার ২৭১ টন ও ধানের পরিমাণ তিন হাজার ২৯৬ টন।

 

খাদ্য বিভাগ জানায়, সীতাকুণ্ড, ফটিকছড়ি ও পটিয়া-এই তিন উপজেলা থেকে ৮০৬ টন সিদ্ধ চাল সংগ্রহ করা হবে। এরমধ্যে সীতাকুণ্ড থেকে ২৬৬ টন, ফটিকছড়ি থেকে ৪১৬ টন ও পটিয়া থেকে ১২৪ টন।

 

কৃষকদের কাছ থেকে প্রতিকেজি ধান ২৮ টাকা করে কিনবে সরকার। জেলার বিভিন্ন উপজেলা থেকে নয় হাজার ২৩৫ টন ধান সংগ্রহ করা হবে। এরমধ্যে সন্দ্বীপ থেকে ১২১২ টন, মিরসরাই থেকে ১০১৮ টন, সীতাকুণ্ডে ৩১১ টন, ফটিকছড়িতে ১১০২ টন, হাটহাজারী ৪৬৩ টন, রাউজানে ৬১৯ টন, রাঙ্গুনীয়ায় ৭৯৫ টন, বোয়ালখালীতে ২৪৫ টন, পটিয়ায় ৫৬০ টন, চন্দনাইশে ৪২৫ টন, সাতকানিয়ায় ৬১২ টন, লোহাগাড়ায় ৫৫৯ টন, বাঁশখালীতে ৮১৬ টন, আনোয়ারা ৩৮৮ টন ও কর্ণফুলীতে ৭৭ টন।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট