চট্টগ্রাম সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৮ আগস্ট, ২০১৯ | ৮:১৫ পিএম

নিজস্ব প্রতিবেদক

ফিরতি যাত্রায়ও বাড়তি ভাড়া: ৫ পরিবহনকে জরিমানা

ঈদের এক সপ্তাহ পার হয়ে গেলেও পরিবহনগুলোতে রয়ে গেছে ঈদের আমেজ। আর ঈদের দোহাই দিয়ে বাসগুলোর আদায় করা বখশিসের বলি হতে হচ্ছে সাধারণ যাত্রীদের। সরকার-নির্ধারিত ভাড়ার চেয়ে বাড়তি ভাড়া নিচ্ছে মাঝারি ও দূরপাল্লার পরিবহনগুলো । এমন অভিযোগের প্রেক্ষিতে আজ রবিবার চট্টগ্রাম নগরীর কর্নেল হাট এলাকায় অভিযান পরিচালনা করে বিআরটিএ। অভিযানে বাড়তি ভাড়া নেয়ার অপরাধে ৫ বাসকে ৯০ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল হক।

তিনি পূর্বকোণকে বলেন, ‘অভিযানে নোয়াখালী, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া, ও কুমিল্লা হতে চট্টগ্রামগামী অনেক বাসে বাড়তি ভাড়া নেয়ার অভিযোগের প্রমাণ মেলে। বাসগুলোতে মালিক সমিতির দেয়া ভাড়ার তালিকা রাখা হলেও পরিবহনগুলো এ তালিকা মানছে না। এসব রুটে নিজেদের করা ভাড়ার তালিকার চেয়ে রুটভেদে ১০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত অতিরিক্ত ভাড়া নেয়া হচ্ছে। যাত্রীরা বলছেন ঈদের এতোদিন পরেও এ ধরনের বাড়তি ভাড়া নেয়াটা মেনে নেয়া যায় না। এ সময় বাড়তি ভাড়া নেয়ার অপরাধে সোনাপুর থেকে চট্টগ্রামগামী বাঁধন পরিবহনের ২টি বাস, মজু চৌধুরীর ঘাট থেকে চট্টগ্রামগ্রামী শাহী এক্সপ্রেসের ১টি বাস এবং দাউদকান্দি থেকে চট্টগ্রামগামী দাউদকান্দি এক্সপ্রেসের ১টি বাসকে ২০ হাজার করে মোট ৮০ হাজার টাকা জরিমানা করা হয়। অন্যদিকে নগরীর ১০ নং রুটের একটি ফিটনেসবিহীন বাসকে বাড়তি ভাড়া নেয়ার অভিযোগে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। বাড়তি ভাড়া নেয়ার অভিযোগ পাওয়া গেলে সামনে আরও কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দেন এ ম্যাজিস্ট্রেট।

এদিকে সরকার-নির্ধারিত ভাড়ার বাইরে অতিরিক্ত ভাড়া নেয়া হবে না বলে ঈদের আগে চট্টগ্রামের জেলা প্রশাসকের সাথে হওয়া এক বৈঠকে কথা দিয়েছিলেন আন্তঃজেলা বাস মালিক সমিতি।

পূর্বকোণ/আল-আমিন

The Post Viewed By: 195 People

সম্পর্কিত পোস্ট