চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ফেব্রুয়ারী, ২০২৩

৩ ডিসেম্বর, ২০২২ | ১১:২৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চন্দনাইশ সমিতির সহায়তায় দৃষ্টি ফিরেছে ২ হাজার মানুষের

প্রতিষ্ঠার ১৭ বছরে চোখের সমস্যা থাকা দুই হাজার চক্ষু রোগীকে বিনামূল্যে অপারেশনের ব্যবস্থা করেছে চন্দনাইশ সমিতি চট্টগ্রাম। ফলে চোখের আলোর সমস্যা থাকা এসব রোগীরা ফিরে পেয়েছেন তাদের দৃষ্টি। শুধু চোখের দৃষ্টি ফেরাতে এগিয়ে আসেনি এ সমিতি। দীর্ঘ প্রায় দেড় যুগে ৩০ হাজার চক্ষু রোগীর চিকিৎসার পাশাপাশি বিনামূল্যে ওষুধও বিতরণ করা হয়েছে।

 

গতকাল (শুক্রবার) বিকেলে নগরীর শেভরন আই হসপিটাল এন্ড রিসার্চ সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন চন্দনাইশ সমিতির সাধারণ সম্পাদক মো. মাকসুদুর রহমান। লিখিত বক্তব্যে তিনি বলেন, ২০০৫ সালে প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘ সময় অতিক্রম করেছে চন্দনাইশ সমিতি। আত্মসামাজিক নানা কাজের মাধ্যমে সামাজিক উন্নয়ন ও দারিদ্র নিরসনে কাজ করেছে এই সমিতি।

 

এজন্য সমিতির সদস্যের অনুদান থেকে ব্যয় করা হয়েছে ১১ কোটি টাকা। বাইরের কোনো ধরনের পৃষ্টপোষকতা ছাড়া শুধু মাত্র সমিতির সদস্যদের মধ্য থেকে অনুদানে এমন মহৎ কাজ সম্পন্ন করে চলেছে চন্দনাইশ সমিতি। ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আবদুল কৈয়ূম চৌধুরী বলেন, চন্দনাইশ সমিতির প্রতিটি সদস্য মানুষের সেবায় নিবেদিত প্রাণ। করোনা মহামারীর সময়েও আমরা চিকিৎসা সেবা, এম্বুলেন্স সেবা, অক্সিজেন সেবার মতো সেবা দিয়ে চন্দনাইশবাসীর পাশে ছিলাম। মানবিক এসব কাজের পাশাপাশি ভবিষ্যতে চন্দনাইশে একটি মেডিকেল হাসপাতাল প্রতিষ্ঠা এবং চন্দনাইশের বেকার যুবকদের চাকরির ব্যবস্থার জন্য জব ফেয়ারের আয়োজন করার ইচ্ছে আছে আমাদের।

 

সমিতির প্রধান উপদেষ্টা ও প্রতিষ্ঠাতা সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেন, বাংলাদেশে চোখের ছানি পড়া একটি কমন রোগে পরিণত হয়েছে। বয়স্কদের মধ্যে এ রোগ বেশি দেখা যায়। ছানির কারণে চোখে দেখতে পায় না, অপরের সহযোগিতা ছাড়া চলতে পারে না। একেকটি ছানি অপারেশনে ১৫ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত খরচ পড়ে যায়। চন্দনাইশ সমিতির মাধ্যমে বিনামূল্যে আমরা দুই হাজার ছানি রোগীর অপারেশন সম্পন্ন করেছি। এটা আমাদের জন্য বড় অর্জন। আমরা এ কাজের ধারাবাহিকতা বজায় রাখতে চাই।

 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সমিতির সভাপতি আবু তাহের, অধ্যাপক আজম খান, আবু ফয়েজ, চক্ষু ছানি অপারেশন উপ-কমিটির আহ্বায়ক এডভোকেট মো. নজরুল ইলসাম, সদস্য সচিব আবু সাঈদ মুন্না, সদস্য ইদ্রিস, আ ন ম হাসান চৌধুরী, ফারুক, শওকত, নেজাম সমিতির সদস্য জামসেদ চৌধুরী, অধ্যাপক ইয়াকুব নবী, মলকুতুর মনীর, রুমেল, সাইফুদ্দিন প্রমুখ।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট