চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

সরকারি কলেজে সুযোগ পাবে না নগরীর ৬৩% বিজ্ঞান শিক্ষার্থীই

ইমরান বিন ছবুর

১ ডিসেম্বর, ২০২২ | ১২:১৪ অপরাহ্ণ

সদ্য প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফলে চট্টগ্রাম বোর্ড থেকে রেকর্ড সংখ্যক জিপিএ-৫ পেয়েছে শিক্ষার্থীরা। ভালো ফল করার পরও ‘ভালো কলেজে’ ভর্তি নিয়ে ইতোমধ্যে দুশ্চিন্তায় পড়েছেন শিক্ষার্থী ও তাদের অভিভাবক। নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ২২৩ শিক্ষার্থী কিন্তু এর বিপরীতে নগরীর সরকারি কলেজে আসন রয়েছে মাত্র ৩ হাজার ৪০০টি। সে হিসেবে জিপিএ-৫ পাওয়া এসব শিক্ষার্থীর ৬৩ ভাগ নগরীর সরকারি কলেজের বিজ্ঞান বিভাগে ভর্তির সুযোগ পাবে না। জিপিএ-৫ পাওয়া এসব শিক্ষার্থীদের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হতে হবে অথবা তাদের বিভাগ পরিবর্তন করতে হবে।

 

আগামী ৮ ডিসেম্বর থেকে একাদশে ভর্তির জন্য অনলাইনে আবেদন গ্রহণের কথা রয়েছে। আজ বৃহস্পতিবার একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা চূড়ান্ত করা হবে।

 

জানা যায়, জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের তুলনায় চট্টগ্রাম নগরী ও জেলায় সরকারি কলেজের আসন সংখ্যা অনেক কম। ফলে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের বড় একটি অংশ সরকারি কলেজে ভর্তির সুযোগ পাবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এবার এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম বোর্ড থেকে ১৮ হাজার ৬৬৮ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। জিপিএ-৫ এর তুলনায় সরকারি কলেজে আসন নেই। তবে শিক্ষার্থী পাসের তুলনায় যথেষ্ট আসন রয়েছে বলে জানান শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক।

 

শিক্ষাবোর্ডের পরীক্ষা শাখা সূত্রে জানা যায়, নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৫৬২ জন শিক্ষার্থী। এরমধ্যে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ২২৩ জন, মানবিক বিভাগ থেকে ১৫৭ জন এবং ব্যবসায় শিক্ষা থেকে ২ হাজার ২০২ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এর বিপরীতে নগরীর ৮টি সরকারি কলেজে মোট আসন সংখ্যা ৯ হাজার ৭০০টি। এরমধ্যে বিজ্ঞান বিভাগে ৩ হাজার ৪০০টি, ব্যবসায় শিক্ষা শাখায় ৩ হাজার ৬৫০টি এবং মানবিক বিভাগের আসন সংখ্যা ২ হাজার ৬৫০টি।

 

অন্যদিকে, চট্টগ্রাম নগরীর বাইরে বিভিন্ন উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান থেকে জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৮৩৫ জন শিক্ষার্থী। এরমধ্যে এরমধ্যে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৬৮৯ জন, মানবিক বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ১৫৩ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৯৯৩ জন শিক্ষার্থী। জানতে চাইলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর মো. জাহেদুল হক বলেন, গতবছর কলেজের সক্ষমতা বিবেচনা করে ২৩০টি আসন বৃদ্ধি করা হয়েছে। এবছর আর আসন সংখ্যা বাড়ানোর কোন পরিকল্পনা নেই। এছাড়া, এবছর নগরীর ৮টি সরকারি কলেজে মোট আসন সংখ্যা ৯ হাজার ৭০০টি। এরমধ্যে বিজ্ঞান বিভাগে ৩ হাজার ৪০০টি, ব্যবসায় শিক্ষা শাখায় ৩ হাজার ৬৫০টি এবং মানবিক বিভাগের আসন সংখ্যা ২ হাজার ৬৫০টি।

 

কোন কলেজে কত আসন:

চট্টগ্রাম সরকারি কলেজে মোট আসন সংখ্যা ১ হাজার ৪০টি। এরমধ্যে বিজ্ঞান বিভাগে ৬৬০টি এবং মানবিক বিভাগে ৩৮০টি। সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজে মোট আসন সংখ্যা ১ হাজার ৭৩৫টি। এরমধ্যে বিজ্ঞান বিভাগে ৬৬০টি, ব্যবসায় শিক্ষা শাখায় ৬১৫টি এবং মানবিক বিভাগে ৪৬০টি। সরকারি কমার্স কলেজে ব্যবসায় শিক্ষা বিভাগে ৯০০ আসন রয়েছে। চট্টগ্রাম সরকারি সিটি কলেজে দুই শিফটে (দিবা ও নৈশ) মোট আসন সংখ্যা ২ হাজার ১৮০টি। এরমধ্যে বিজ্ঞান বিভাগে (দিবা) ৬৬০টি, ব্যবসায় শিক্ষা বিভাগের দিবা ও নৈশ শাখায় ৩৮০টি করে আসন রয়েছে। এছাড়া, মানবিক বিভাগের দিবা ও নৈশ শাখায় ৩৮০টি করে আসন রয়েছে।

 

এছাড়া, চট্টগ্রাম সরকারি মহিলা কলেজে মোট আসন সংখ্যা ১ হাজার ৪০০টি। এরমধ্যে বিজ্ঞান বিভাগে ৫০০টি, ব্যবসায় শিক্ষা শাখায় ৫০০টি এবং মানবিক বিভাগে ৪০০টি আসন রয়েছে। বাকলিয়া সরকারি কলেজে মোট আসন সংখ্যা ১ হাজার ৪২৫টি। এরমধ্যে বিজ্ঞান বিভাগে ৪৫০টি, ব্যবসায় শিক্ষা শাখায় ৫২৫টি এবং মানবিক বিভাগে ৪৫০টি। চট্টগ্রাম কলেজিয়েট স্কুল এন্ড কলেজে মোট আসন সংখ্যা ১৮০টি। এরমধ্যে বিজ্ঞান বিভাগে ৯০ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৯০টি আসন রয়েছে। চট্টগ্রাম সরকারি মডেল স্কুল এন্ড কলেজে মোট আসন সংখ্যা ৮৪০টি। এরমধ্যে বিজ্ঞান বিভাগে ৩৮০টি, ব্যবসায় শিক্ষা শাখায় ২৬০টি এবং মানবিক বিভাগে ২০০টি আসন রয়েছে।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট