চট্টগ্রাম সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৮ আগস্ট, ২০১৯ | ২:৩৫ পিএম

নিজস্ব প্রতিবেদক

চমেক হাসপাতালে ৬শ টাকায় থ্যালাসেমিয়া পরীক্ষা

এতদিন চট্টগ্রামে সরকারিভাবে থ্যালাসেমিয়া শনাক্তের কোনো সুযোগ ছিল না। এর জন্য বেসরকারি ল্যাবগুলোই ছিল একমাত্র ভরসা। সেখানে ১ হাজার ৫শ থেতে ২ হাজার ৫শ টাকা পর্যন্ত খরচ হতো। এখন থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে থ্যালাসেমিয়া শনাক্তের এ পরীক্ষা করা যাবে মাত্র ৬০০ টাকায়। সম্প্রতি হাসপাতালের হেমাটোলজি বিভাগে থ্যালাসেমিয়া শনাক্তে হিমোগ্লোবিন ইলেকট্রোফরেসিস পরীক্ষার মেশিনটি স্থাপন করা হয়েছে। শনিবার (১৭ আগস্ট) থেকে থ্যালাসেমিয়া শনাক্তের পরীক্ষা শুরু হয় চট্টগ্রামের প্রধান এ সরকারি হাসপাতালে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ফ্রান্সের তৈরি অত্যাধুনিক এ মেশিনটি সম্প্রতি হাসপাতালে আনা হয়েছে যার আনুমানিক ক্রয় মূল্য ৩০ লাখ টাকা। এ সেবা চালুর ফলে বিশেষভাবে সুবিধা পাবেন গরীব-অসহায় রোগীরা।

থ্যালাসেমিয়া প্রিভেনশন ক্যাম্পেইন বাংলাদেশের চিফ কো-অর্ডিনেটর সূর্য দাস জানান, থ্যালাসেমিয়া নিয়ে মানুষ তেমন সচেতন নয়। যদি সচেতন হতো তাহলে এ রোগ নির্মূল সম্ভব হতো।

স্বেচ্ছাসেবকরা আশা করছেন এ সেবা চালুর ফলে থ্যালাসেমিয়া নির্মূল সহজ ও এ রোগ নির্ণয় সাশ্রয়ী হবে। থ্যালাসেমিয়া নির্ণয় আরো সহজ হলে এ রোগ নির্মূল সম্ভব বলে তাদের ধারণা।

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 158 People

সম্পর্কিত পোস্ট