চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৮ আগস্ট, ২০১৯ | ২:১৩ এএম

নিজস্ব প্রতিবেদক

চামড়া নিয়ে কারসাজিতে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহনের দাবি

কাঁচা চামড়ার প্রকৃত মূল্য প্রাপ্তিতে বাঁধা সৃষ্টি, দেশীয় চামড়া শিল্পকে গুটিকয়েক ট্যানারি মালিকদের নিয়ন্ত্রণে নেবার ধারাবাহিক ষড়যন্ত্র, স্থানীয় প্রশাসনের নিরবতা, ট্যানারি মালিক ও আড়তদার পরস্পরকে দোষারোপে চামড়া শিল্পে নজিরবিহীন ধস নেমেছে। ট্যানারি মালিক ও আড়তদারদের চক্রান্তের কারণে গরিব, মিসকিন ও এতিমের হক ধ্বংসের পাশাপাশি সম্ভাবনাময় চামড়া শিল্প মারাত্মক হুমকির মুখে পড়তে যাচ্ছে। তাই চামড়ার প্রকৃত মূল্য নিশ্চিত করতে কাঁচা চামড়া রূপ্তানির সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে চামড়া রপ্তানি হলে ট্যানারি মালিকদের কর্তৃত্ব ছাড়া সরকারি উদ্যোগে চামড়া রূপ্তানি করা এবং চামড়া নিয়ে কারসাজিতে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহনের দাবি জানিয়েছেন কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম নেতৃবৃন্দ।

কোরবানিতে চামড়া নিয়ে সৃষ্ঠ জঠিলতায় গতকাল ক্যাবের এক জরুরি সভায় অভিমত ব্যক্ত করা হয়। ক্যাব কেন্দ্রিয় কমিটির সহ-সভাপতি এস এম নাজের হোসাইনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারন সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান, যুগ্ম সম্পাদক তৌহিদুল ইসলাম, চান্দগাঁও সভাপতি মো. জানে আলম, পাঁচলাইশের যুগ্ম সম্পাদক সেলিম জাহাঙ্গীর, চান্দগাঁও সহ-সভাপতি সেলিম সাজ্জাদ।
সভায় বক্তারা অভিযোগ করে বলেন, ব্যবসায়ী সে! যে পণ্য বা সেবা যাই হোক না কেন, তাদের সকলেরই আচার-আচরণ একটাই। তাঁরা জনগনকে জিম্মি করে মানুষের পকেট কাটে। তারই ধারাবাহিকতায় ট্যানারী মালিকরা আড়তদারদের দোষারূপ করছে, আর আড়তদাররা ট্যানারী মালিকদের দোষারূপ করছে। বিষয়টি অনেকটাই সাজানো গেম। যা রমজান ও পুজা-পার্বনের সময় দেখা যায়। পাইকারি বিক্রেতারা খুচরাদের দোষারূপ করে, আর খুচরা বিক্রেতারা পাইকারিদের উপর দোষ চাপায়। মধ্যখানে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের বাজারে সর্বস্বান্ত হয় মানুষ।

The Post Viewed By: 33 People

সম্পর্কিত পোস্ট