চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

পথচলা শুরু চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশন হাসপাতালের

নিজস্ব প্রতিবেদক

২৬ নভেম্বর, ২০২২ | ১১:০৮ পূর্বাহ্ণ

আজ শনিবার থেকে আনুষ্ঠানিকভাবে চিকিৎসা সেবা কার্যক্রম শুরু করছে নবপ্রতিষ্ঠিত বিশেষায়িত চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশন হাসপাতাল। নগরীর ওআর নিজাম রোডে ফাউন্ডেশনের কার্যালয়ে বহির্বিভাগে হৃদরোগীদের চিকিৎসা সেবা কার্যক্রম পাওয়া যাবে। গতকাল বিকেলে চমেক হাসপাতালের শাহ আলম বীর উত্তম মিলনায়তনে চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধনের মাধ্যমে এ পথচলা শুরু হয়।

 

শুক্রবার সন্ধ্যায় কেক ও ফিতা কেটে হার্ট ফাউন্ডেশন এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ। চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের সভাপতি ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

 

প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ‘সরকার স্বাস্থ্যসেবা সবার দোরগোড়ায় পৌঁছে দিতে চায়। এ লক্ষে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরইমধ্যে নানা উদ্যোগ নিয়েছেন। সবার স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকারের পাশাপাশি বেসরকারিভাবেও সবাইকে এগিয়ে আসতে হবে।’

 

মন্ত্রী আরও বলেন, স্বাস্থ্যসেবায় চট্টগ্রাম এখনও পিছিয়ে আছে। তবে দেশের স্বাস্থ্যসেবার উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমিউনিটি ক্লিনিক চালু করাসহ নানা উদ্যোগ নিয়েছেন। এছাড়াও তিনি সবার জন্য স্বাস্থ্য বীমা চালুর উদ্যোগ নিয়েছেন।’ এসময় মন্ত্রী চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশন হাসপাতাল যেন বড় লোকদের জন্য নয়; সাধারণ মানুষদের জন্য হয় সেদিকে নজরে রাখতে এবং হৃদরোগের সব সেবা যাতে সাধারণ মানুষের নাগালের মধ্যে থাকে সেজন্য হার্ট ফাউন্ডেশনের সংশ্লিষ্টদের দৃষ্টি রাখার আহ্বান জানান।

 

সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেন, চিকিৎসা ক্ষেত্রে আমাদের যে দুর্বলতা আছে তা চিকিৎসার সাথে যারা জড়িত আছেন তারা সবাই জানেন। করোনা মহামারির সময় আমরা কেমন অসহায়ত্বের শিকার হয়েছিলা। এটি মানতে হবে। তবে বিশ্বাস করি চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশন চট্টগ্রামবাসীর প্রত্যাশা পূরণ করতে পারবে।

 

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী বলেন, একটা হাসপাতালে কেবল অবকাঠামোগত উন্নয়ন বা বিশাল ক্যাম্পাস হলে হয় না। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় যারা চিকিৎসাসেবা দিবে বা যারা চিকিৎসাসেবার দায়িত্বে থাকবেন তাদের সার্ভিস সেন্টার, তাদের পেশেন্ট সার্ভিস মেন্টালিটি এখানে গুরুত্বপূর্ণ। এটা যেহেতু অলাভজনক প্রতিষ্ঠান হবে সেহেতু এটার আয়ও যাতে হাসপাতালে ব্যবহার করা হয়।’

 

সভাপতির বক্তব্যে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও হার্ট ফাউন্ডেশনের সভাপতি ড. আহমদ কায়কাউস বলেন, ‘হাসপাতালের জন্য ইতোমধ্যে আমরা জঙ্গল সলিমপুরে ৭ একরের বেশি জমিও বরাদ্দ পেয়েছি। আশা করছি সকলের সহযোগিতায় অল্প সময়ের মধ্যে হাসপাতাল স্থাপনের কাজ শুরু করতে পারবো। তবে তার আগেই শনিবার থেকে নগরের গোলপাহাড় এলাকায় চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের অস্থায়ী ভবনে আউটডোর সেবা কার্যক্রম শুরু হবে। সাধারণ মানুষরা যাতে হৃদরোগের যাবতীয় চিকিৎসা সেবা এখান থেকে নিতে পারেন তার সকল ব্যবস্থা ও উদ্যোগ নেয়া হবে বলে জানান তিনি। চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের জনসংযোগ সম্পাদক এস এম আবু তৈয়বের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফাউন্ডেশনের সহ-সভাপতি আবদুস সালাম।

 

এছাড়া বক্তব্য রাখেন চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) অধ্যক্ষ ডা. সাহেনা আকতার। এর আগে ক্রমবর্ধমান হৃদরোগ: প্রেক্ষিত চট্টগ্রাম শীর্ষক প্রবন্ধ উপস্থাপন ও চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশন প্রতিষ্ঠার বিস্তারিত তথ্য তুলে করেন ফাউন্ডেশনের মহাসচিব ও চমেক হাসপাতাল হৃদরোগের বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. প্রবীর কুমার দাশ।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট