চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

খুচরায় বিদ্যুতের দাম ১৯.৪৪% বাড়ানোর প্রস্তাব পিডিবির

নিজস্ব প্রতিবেদক

২৫ নভেম্বর, ২০২২ | ১০:৪৭ পূর্বাহ্ণ

পাইকারিতে বিদ্যুতের দাম বাড়ানোর সপ্তাহ না পেরোতেই এবার খুচরায় বিদ্যুতের দাম বাড়ানোর তোড়জোড় শুরু করেছে বিতরণ কোম্পানিগুলো। এরমধ্যে বৃহত্তর চট্টগ্রামে বিদ্যুৎ বিতরণের দায়িত্বপ্রাপ্ত কোম্পানি পিডিবি নিয়ন্ত্রক সংস্থা বিইআরসির কাছে খুচরায় বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব জমা দিয়েছে। এতে ভোক্তা পর্যায়ে বিদ্যুতের দাম ১৯ দশমিক ৪৪ শতাংশ বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে।

 

সংশ্লিষ্টরা জানান- এখন ভোক্তা পর্যায়ে প্রতি ইউনিট বিদ্যুৎ ৭ টাকা ৫৬ পয়সায় বিক্রি করে পিডিবি। পাইকারিতে বিদ্যুতের দাম ১৯ দশমিক ৯২ শতাংশ বাড়ানোর পর এই দামে আর ভোক্তা পর্যায়ে বিদ্যুৎ বিক্রি করা সম্ভব নয়। এ কারণে প্রতি ইউনিট বিদ্যুৎ ৭ টাকা ৫৬ পয়সা থেকে ১ টাকা ৪৭ পয়সা বাড়িয়ে ৯ টাকা ৩ পয়সায় বিক্রির প্রস্তাব দেওয়া হয়েছে। নিয়ম অনুযায়ী বিইআরসি এই বিষয়ে সিদ্ধান্ত দেবে। দাম বাড়ানোর পেছনে যুক্তি তুলে ধরে পিডিবির কর্মকর্তারা বলছেন- পাইকারিতে দাম বাড়ানোর কারণে বিদ্যুতের মূল্য পরিশোধ বাবদ বিতরণ কোম্পানিগুলোর ব্যয় বেড়েছে।

 

এজন্যই খুচরা বা গ্রাহক পর্যায়ে দাম বাড়ানোর জন্য প্রক্রিয়া শুরু করতে চাইছে কোম্পানিগুলো। পিডিবিও ব্যতিক্রম নয়। মঙ্গলবার বিইআরসিতে খুচরায় বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব পাঠানো হয়েছে পিডিবির পক্ষ থেকে। বিইআরসির কর্মকর্তারা বলছেন, আবেদনে সব তথ্য ও সংযুক্ত প্রমাণাদি ঠিক থাকলে তা আমলে নেবে কমিশন। এরপর একটি কারিগরি মূল্যায়ন কমিটি গঠন করা হবে। কমিটি প্রতিবেদন তৈরির পর সব পক্ষকে নিয়ে গণশুনানি হবে।

গণশুনানি পরবর্তী কোনো অস্পষ্টতা থাকলে ব্যাখ্যা বা জবাব নেওয়া হতে পারে। এরপর আদেশ ঘোষণা করবে কমিশন। এতে অন্তত এক থেকে দেড় মাস সময় লাগতে পারে। দেশে বিদ্যমান আইন অনুযায়ী বিতরণ কোম্পানিগুলোর পক্ষে চাইলেই বিদ্যুতের দাম বাড়ানোর সুযোগ নেই। এজন্য পাইকারি বা খুচরায় বিদ্যুতের দাম বাড়াতে হলে কোম্পানিগুলোকে আগে বিইআরসিতে প্রস্তাব পাঠাতে হয়। এ প্রস্তাব যাচাইয়ের পর গণশুনানির আয়োজন করে বিইআরসি। গণশুনানি শেষে ৯০ কার্যদিবসের মধ্যে সিদ্ধান্তের ঘোষণা দেয় কমিশন। এবারও সেই প্রক্রিয়া অনুসরণ করা হবে।

 

সম্প্রতি বাংলাদেশের সঙ্গে ঋণ নিয়ে আলোচনা চলাকালে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ভর্তুকি কমানোর পরামর্শ দেন আইএমএফ প্রতিনিধিরা। এ সময় বিদ্যুৎ খাতে ভর্তুকি কমাতে মূল্য সমন্বয়ের পরামর্শও দেয়া হয়। ধারণা করা হচ্ছে, এরই পরিপ্রেক্ষিতে কমিশনে রিভিউ প্রস্তাব পাঠায় পিডিবি। এ রিভিউ প্রস্তাবের ভিত্তিতেই গত সোমবার পাইকারিতে বিদ্যুতের দাম বাড়ানোর ঘোষণা দেয় বিইআরসি।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট