চট্টগ্রাম রবিবার, ২৭ নভেম্বর, ২০২২

১৮ নভেম্বর, ২০২২ | ৬:৩৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চাহিদার অর্ধেক গ্যাস সংকটে চট্টগ্রাম, যানবাহনের দীর্ঘ লাইন ফিলিং স্টেশনে

চট্টগ্রামে প্রায় ৪৫০ মিলিয়ন ঘনফুট গ্যাসের চাহিদা রয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির কর্মকর্তারা । এরমধ্যে মিলছে মাত্র ২৬০ থেকে ২৬৫ মিলিয়ন ঘনফুট। চাহিদার প্রায় অর্ধেক গ্যাস সংকট রয়েছে চট্টগ্রামে। 

 

কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড ইঞ্জিনিয়ার সার্ভিসেস অপারেশন ডিভিশনের মহাব্যবস্থাপক প্রকৌশলী আমিনুর রহমান  বলেন, ‘চট্টগ্রামে সব মিলিয়ে ৪৫০ মিলিয়ন ঘনফুট গ্যাসের চাহিদা রয়েছে। এরমধ্যে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) এবং চিটাগং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেডে (সিইউএফএল) ৪১ মিলিয়ন ঘনফুট করে মোট ৮২ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে। অপরদিকে শিকলবাহা বিদ্যুৎ কেন্দ্রে ৩৫ মিলিয়ন ঘনফুটসহ সরকারি এ তিনটি প্রতিষ্ঠানে মোট ১২০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে। বাকিটা সরবরাহ করা হচ্ছে চট্টগ্রামের শিল্পকারখানা, সিএনজি ফুয়েলিং স্টেশন, বাণিজ্যিক এবং আবাসিকসহ সবগুলো খাতে।

 

এদিকে গ্যাস সংকটের কারণে সিএনজি ফিলিং স্টেশনে দৈনিক পাঁচ-ছয় ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ রাখার পর  ৭০টি সিএনজি ফিলিং স্টেশনে দীর্ঘ লাইন সৃষ্টি হচ্ছে যানবাহনের। শিল্প কারখানায়ও চাহিদা মতো গ্যাস সরবরাহ করা যাচ্ছে না বলে জানান চট্টগ্রাম কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির এই কর্মকর্তা।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট