চট্টগ্রাম রবিবার, ২৭ নভেম্বর, ২০২২

১৪ নভেম্বর, ২০২২ | ১১:১১ পূর্বাহ্ণ

ইমাম হোসাইন রাজু

ডায়াবেটিসে আক্রান্তের বেশিরভাগই গৃহিণী

চট্টগ্রামে দিনদিন ডায়াবেটিসে আক্রান্তের হার বেড়েই চলেছে। আক্রান্তের হার সবচেয়ে বেশি গৃহিণীদের মাঝে। শুধু তাই নয়, গত দশ বছরে তরুণদের মাঝেও ডায়াবেটিসের হার দ্বিগুণ বেড়েছে। পাশাপাশি শহরের মতো গ্রামাঞ্চলেও আক্রান্তের হার বাড়ছে বলে জানিয়েছেন গবেষকরা। সম্প্রতি চট্টগ্রামের একটি গবেষকদলের গবেষণায় তথ্যগুলো উঠে আসে। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ডায়াবেটিস ও হরমোন বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগ, চট্টগ্রাম ডায়াবেটিস হাসপাতাল এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের জনস্বাস্থ্য বিভাগ এ গবেষণা পরিচালনা করেন।

 

গবেষকরা জানান, চট্টগ্রামে অনিয়ন্ত্রিত ডায়াবেটিস রোগীর সংখ্যা গত বিশ বছরে তিনগুণ বেড়েছে। এরমধ্যে ৩০ ভাগের ক্ষেত্রেই ওষুধ সেবন, হাঁটাচলা কোনোটির মাধ্যমেই নিয়ন্ত্রণ সম্ভব হচ্ছে না। অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের পেছনে চট্টগ্রামের ভৌগোলিক অবস্থান দায়ী। এক্ষেত্রে বিভিন্ন জিনগত পরিবর্তন ও প্রভাব নিয়ে কাজ করছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ। ভবিষ্যতে রোগীদের নিয়ন্ত্রিত জীবনযাপন, পরিমিত খাদ্যাভ্যাস ও দৈহিকভাবে সক্রিয় থাকার জন্য অনেকবেশি উদ্বুদ্ধকরণ ও কিশোর কিশোরীদের সচেতন থাকতে বলেন গবেষকগণ।

 

গবেষণায় ওঠে আসে, ডায়াবেটিস রোগীরা দীর্ঘমেয়াদী জটিলতায় ভুগছেন। যার মধ্যে রয়েছে স্নায়ুবিক সমস্যা, চোখের সমস্যা, পায়ের সমস্যা, হৃদরোগ ও উচ্চ রক্তচাপ। ৬০ ভাগ ডায়াবেটিস রোগীর মধ্যে উচ্চ রক্তচাপের সমস্যা প্রকট। শহরের মতো গ্রামাঞ্চলেও ডায়াবেটিস রোগীর সংখ্যা বেড়ে যাচ্ছে। ৫০ ভাগ ডায়াবেটিস রোগী তাদের জীবনযাত্রার মান নিয়ে সন্তুষ্ট নয়।

 

অর্ধেকের বেশি ডায়বেটিস রোগী বিষণ্নতায় ভোগেন, চলাফেরায় সমস্যা অনুভব করেন, দুর্বলতা অনুভব করেন, ব্যাথা ও অস্বস্তি অনুভব করেন। চট্টগ্রামের উচ্চবিত্ত এলাকার মধ্যে ডায়াবেটিসের প্রকোপ বর্তমানে বেশি দেখা যাচ্ছে । নিম্নবিত্ত ও নিম্নমধ্যবিত্তদের মাঝেও এর হার কম নয়। এর পেছনে অনিয়ন্ত্রিত জীবনযাপন, বিষণ্নতায় থাকা প্রভৃতি কারণকেই অন্যতম মনে করেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ডায়াবেটিস বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. ফারহানা আক্তার।

 

গবেষকদের নেতৃত্বে ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেনলোজি বিভাগের শিক্ষক আদনান মান্নান এবং চট্টগ্রাম মেডিকেল কলেজের ডায়াবেটিস হরমোন রোগ বিভাগের প্রধান ডা. ফারহানা আক্তার। গবেষকদলে আরও ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নাইম চৌধুরী ও মাহবুব হাসান, চট্টগ্রাম ডায়াবেটিস হাসপাতালের উপ-পরিচালক ও চিকিৎসক ডা. নওশাদ আজগর চৌধুরী, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের জনস্বাস্থ্য বিভাগের ডা. নাজমুল আলম ও চট্টগ্রাম মেডিকেল কলেজের শিক্ষক ডা. মাসুদ রানা।

 

বিশ্ব ডায়াবেটিস দিবস আজ

আজ বিশ্ব ডায়াবেটিস দিবস। বাংলাদেশসহ বিশ্বের ১৭০টি দেশে দিবসটি পালিত হচ্ছে। ডায়াবেটিস দিবসের এবারের প্রতিপাদ্য ‘আগামীতে নিজেকে সুরক্ষায় ডায়াবেটিসকে জানুন’। দিবসটি উপলক্ষে বাংলাদেশ ডায়াবেটিক সমিতিসহ নানা প্রতিষ্ঠান নানা কর্মসূচি গ্রহণ করেছে। পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে আজ সোমবার বিভিন্ন কর্মসূচি খুলশী জেনারেল হাসপাতালে অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম ডায়াবেটিক জেনারেল হাসপাতালের উদ্যোগে সকাল সাড়ে ১০টায় পতাকা উত্তোলন, র‌্যালি এবং সুধী সমাবেশের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান এবং বিশেষ অতিথি থাকবেন রেলওয়ে পূর্বাঞ্চল এর প্রধান ভূ-সম্পত্তি কর্মকর্তা সুজন চৌধুরী।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট