চট্টগ্রাম সোমবার, ২১ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১৭ আগস্ট, ২০১৯ | ১:৫৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

একদিনে ৩৩ জন ভর্তি

ডেঙ্গু আক্রান্ত হয়ে চমেক হাসপাতালে দু’জন আইসিইউতে

ডেঙ্গু আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হওয়া দুইজনের অবস্থা আশংকাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা। তাদের হাসপাতালের বিশেষ পরিচর্যা কেন্দ্র (আইসিইউতে) রাখা হয়েছে। এ দুই রোগীর চিকিৎসার তদারকির জন্য চিকিৎসকদের একটি টিম সার্বক্ষণিক খোঁজ-খবর রাখছেন বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। স্বাস্থ্য সংশ্লিষ্ট বিভাগের তথ্য অনুসারে এখন পর্যন্ত চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা সাত’শ ছাড়িয়েছে। এ দিকে এসবের মধ্যেই গতকাল শুক্রবার বৃহত্তর চট্টগ্রামের এই সরকারি হাসপাতালে নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ২৯ জন রোগী। এছাড়া নগরীর দু’টি প্রাইভেট হাসপাতাল ও এক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে আরও চারজন। সব মিলিয়ে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম জেলা ও নগরীতে ৩৩ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছে। চমেক হাসপাতালে ২৯ জন ছাড়াও নগরীর বেসরকারি ম্যাক্স হাসপাতালে ২ জন, রয়েল হাসপাতালে ১ জন ও পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১ জন ভর্তি রয়েছে।
চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের তথ্য অনুসারে, চমেক হাসপাতালে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছিল ৪৭৪ জন রোগী। এরমধ্যে গতকাল শুক্রবার এ হাসপাতালে ২৯ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হলেও ২২ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এর আগেও সুস্থ হয়ে চিকিৎসকের ছাড়পত্র নিয়েছেন আরও ৩৩৮ জন। সবমিলিয়ে এ হাসপাতালে ভর্তি হওয়াদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৬০ জন রোগী। বাকি ১১৪ জন এখনো হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। তাদের হাসপাতালের ডেঙ্গু কর্নারে চিকিৎসা দেয়া হচ্ছে।
চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের উপ-পরিচালক ডা. আখতারুল ইসলাম পূর্বকোণকে বলেন, ‘ভর্তিরত দুই ডেঙ্গু আক্রান্ত রোগীর অবস্থার অবনতি হওয়ায় তাদের হাসপাতালের আইসিউতে ভর্তি করানো হয়েছে। তাদের সেবা নিশ্চিতে চিকিৎসকদের একটি টিম সার্বক্ষণিক তদারকি করছে’।
চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুসারে, নগরীর বেসরকারি ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছিল ২৪১ জন। তারমধ্যে ১৮৪ জন সুস্থ হয়ে বাড়ি ফিরলেও ৫৭ জন এখনো বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।
এদিকে চলতি বছর সারাদেশের হাসপাতালগুলোতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তিকৃত রোগীর সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টার এন্ড কন্ট্রোল রুম থেকে তথ্য নিশ্চিত করা হয়েছে।
জানা যায়, রাজধানীসহ সারাদেশের সরকারি- বেসরকারি হাসপাতালে সর্বোচ্চ সংখ্যক ৫০ হাজার ডেঙ্গু রোগী ভর্তির রেকর্ড গড়েছে। তবে ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪২ হাজার ২৪৩ জন অর্থাৎ আক্রান্তদের ৮৪ শতাংশ সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

The Post Viewed By: 98 People

সম্পর্কিত পোস্ট