চট্টগ্রাম শুক্রবার, ০২ ডিসেম্বর, ২০২২

২৯ অক্টোবর, ২০২২ | ১০:৩৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বার বার নিলামে একই পণ্য

চট্টগ্রাম বন্দরে অখালাসকৃত পণ্য নিলামে তুলে বিক্রি করে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ। কিন্তু একাধিবার নিলামে তুলেও বিক্রি না হওয়া পণ্য পুনরায় বার বার নিলামে তোলার কারণে আগ্রহ হারাচ্ছে নিলামে অংশগ্রহণকারীরা।
চট্টগ্রাম কাস্টমস প্রতি মাসে দুই থেকে তিনটি নিলাম সম্পন্ন করেন। এর মধ্যে প্রতিটি নিলামে অন্তত ৫০ থেকে ১০০টি লটে বিভিন্ন পণ্য অন্তর্ভুক্ত করা হয়। কিন্তু এসব লটে এই পণ্য বার বার অন্তর্ভুক্ত করা হচ্ছে। এছাড়া কিছু কিছু পণ্য একাধিকবার নিলামে তুলে বিক্রি না হওয়ায় কয়েকটি পণ্য একত্রে মেগালট করেও বিক্রির চেষ্টা করা হয়েছে। তাতেও কাঙ্ক্ষিত সুফল মিলে নি।

 

আগামীকাল রবিবার চট্টগ্রাম কাস্টমসের অনুষ্ঠিত হবে চলতি বছরের ৪২তম নিলাম। এতে ৫০ লট পণ্য অন্তর্ভূক্ত করা হয়েছে। যার মধ্যে ১২টি লট ছাড়া বাকি সব লটের পণ্যই ২ থেকে ২০ বারের মতো নিলামে তোলা হয়েছে। কিন্তু কাঙ্ক্ষিত দর না পাওয়ায় এসব পণ্য বিক্রি হচ্ছে না।

 

এরমধ্যে কয়েকটি পণ্য যেমন জুতার আঠা, পেন্সিল ব্যাটারি, ছোট পিস্টন ও ডাকু ব্র্যান্ডের ব্যাটারি একাধিকার নিলামে তোলা হয়েছে। এমনকি মেগালট করেও বিক্রির চেষ্টার করা হয়েছে তাও বিক্রি হয় নি।

 

আগামীকাল অনুষ্ঠিতব্য নিলামের ক্যাটালগ অনুযায়ী ৫০ লটের পণ্যগুলোর মধ্যে রয়েছে বিভিন্ন ধরণের ফেব্রিক, তেতুল বিচ, রেডি মেইড গার্মেন্টস কটন, কম্বলের কাপড়, প্লাস্টিক হ্যাঙ্গার, ইন্ডাস্ট্রিয়াল ফ্যান ও ওয়াশিং মেশিন, মেশিনারিজ, অপরিশোধিত ডিজেল, বিভিন্ন জেরিক্যানে তেল, এয়ার কম্প্রেসর, এস্কেভেটর ও এস্কেলেটর, টেক্সটাইল কেমিক্যাল, পেপার ট্যাগ, ক্যালেন্ডার ও ডায়েরি ইত্যাদি।

 

কাস্টমসের তথ্য অনুযায়ী গত ২০ থেকে ২৬ অক্টোবর পর্যন্ত বিক্রি হয়েছে নিলামের ক্যাটালগ ও দরপত্র। পূরণকৃত দরপত্র সমূহ ২৭ ও ২৭ এপ্রিল সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত কাস্টম হাউসের রাজস্ব কর্মকর্তা (প্রশাসন), চট্টগ্রাম ও জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী/ডেপুটি কমিশনার (নিলাম) এবং ঢাকার কাকরাইলে অবস্থিত আইডিইবি ভবনের শুল্ক, আবগারী ও ভ্যাট কমিশনারেটের (ঢাকা দক্ষিণ) যুগ্ম কমিশনার (সদর) কার্যালয়ের রক্ষিত টেন্ডার বাক্সে দাখিল করেছে।

ঢাকায় দাখিল করা দরপত্র চট্টগ্রামে আসার পর আগামীকাল ৩০ অক্টোবর দুপুর আড়াইটায় চট্টগ্রাম কাস্টম হাউসের ডেপুটি কমিশনার (নিলাম) কার্যালয় দরপত্র খোলা হবে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট