চট্টগ্রাম শনিবার, ০৩ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

২২ অক্টোবর, ২০২২ | ৮:২১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে নিরাপদ সড়ক দিবসের আলোচনা সভা

চট্টগ্রাম জেলা প্রশাসন ও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) আয়োজনে নিরাপদ সড়ক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২২ অক্টোবর) সকাল ৯টায় নগরীর সার্কিট হাউজে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) সুমনী আক্তার বলেন, নিরাপদ সড়কের দাবিতে সারাদেশে দীর্ঘদিন ধরে আন্দোলন চলে আসছে। সড়ক দুর্ঘটনায় কারও মৃত্যু কখনও কাম্য নয়। প্রতিযোগিতামূলক মনোভাব ও অদক্ষ চালকের গাড়ি চালানোর কারণে সড়কে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। এগুলোর জন্য শুধু গাড়ির চালক-হেলপার দায়ী নয়, যিনি গাড়ির মালিক তাকেও এ ব্যাপারে সচেতন থাকতে হবে। মোটরযান আইন, ট্রাফিক সাইন ও ট্রাফিক পুলিশের নির্দেশ মেনে গাড়ি চালাতে হবে।

 

তিনি আরও বলেন, মাদক সেবন বা চোখে ঘুম নিয়ে গাড়ি চালানো থেকে বিরত থাকতে হবে। শুধু বড় গাড়ি নয়, মাইক্রোবাস, সিএনজি-অটোরিকশাসহ সকল গাড়ি চালককে নিয়োগ দেওয়ার আগে প্রশিক্ষণের আওতায় আনতে হবে। সড়কে দ্রুতগতিতে গাড়ি চালিয়ে আগে কে যাবে এ ধরনের মনোভাব পরিহার করতে হবে। ছাত্র-ছাত্রী, রাস্তা ব্যবহারকারী, গাড়ি-চালক-হেলপারসহ সকলে সচেতন হলে নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্ভব হবে। নিজেরা সচেতন না হলে দুর্ঘটনা এড়ানো সম্ভব নয়।

‘আইন মেনে চলি, নিরাপদে ঘরে ফিরি’ শিরোনামে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিআরটির সহকারী পরিচালক প্রদীপ কুমার দেব।

এ সময় বক্তব্য রাখেন- চট্টগ্রাম বিআরটির সহকারী পরিচালক রায়হান আক্তার উর্থি, চট্টগ্রাম সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা, অতিরিক্ত পুলিশ সুপার মঞ্জুরুল আলম চৌধুরী, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক অলি আহমদ, মেট্রো মালিক গ্রুপের মহাসচিব বেলায়েত হোসেন বেলাল, চট্টগ্রাম সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি আবদুল মান্নান ও জহুর আহমেদ প্রমুখ।

 

পূর্বকোণ/এএস/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট