চট্টগ্রাম মঙ্গলবার, ০৬ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

২০ অক্টোবর, ২০২২ | ৯:৩৮ অপরাহ্ণ

সীতাকুণ্ড সংবাদদাতা

অবৈধ দখল ও পাহাড় কাটা বন্ধ হবেই : ডিসি মমিনুর রহমান

সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরে অবৈধ পাহাড় কাটা ও দখল বন্ধ হবেই বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম জেলা প্রশাসক মমিনুর রহমান।

আজ বৃহস্পতিবার (২০ অক্টোবর) সন্ধ্যায় পাহাড় ব্যবস্থাপনা ক্যাম্প ও নিরাপত্তা চৌকির আনুষ্ঠানিক উদ্বোধন শেষে এই মন্তব্য করেন তিনি।

জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, সলিমপুরে পাহাড় কেটে অবৈধ বসতি স্থাপন, বৃক্ষ নিধন এবং অবৈধভাবে মাটি কেটে বিক্রি করা বন্ধের লক্ষ্যে এই স্থানে একটি পাহাড় ব্যবস্থাপনা ক্যাম্প এবং একটি চেকপোস্ট স্থাপন করা হয়েছে। এখানে একজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে সার্বক্ষণিক পুলিশ, আনসার ও র‌্যাব সদস্যরা দায়িত্ব পালন করবেন। ফলে কেউ অবৈধভাবে সরকারি খাস খতিয়ানভুক্ত পাহাড় শ্রেণির এ ভূমিতে অবৈধভাবে বসতি স্থাপন করতে পারবে না। এর পাশাপাশি উদ্দেশ্য হল- পরিবেশেরও যেন কোনো ক্ষতি করতে না পারে কেউ।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম পুলিশ সুপার এস এম শফিউল্লাহ। এছাড়া সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহাদাত হোসেন, সীতাকুণ্ড সহকারী কমিশনার (ভূমি) মো. আশরাফুল আলমসহ জেলা প্রশাসন ও জেলা পুলিশের উর্ধ্ব ন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

পুলিশ সুপার এস এম শফিউল্লাহ বলেন, জঙ্গল সলিমপুরে পাহাড়ি ভূমিতে অবৈধ দখল প্রতিরোধে আইন-শৃঙ্খলা রক্ষাকারী পুলিশ বিভাগের তৎপরতা জোরদার থাকবে।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মো. শাহাদাত হোসেন ও সহকারী কমিশনার (ভূমি) মো. আশরাফুল আলম বলেন, উপজেলার সলিমপুর ইউনিয়নের দুর্গম পাহাড়ি এলাকা জঙ্গল সলিমপুর ও আলীনগর অংশ এবং হাটহাজারী ও কাট্টলী সার্কেলের অধীন প্রায় ৩১০০ একর পাহাড়ি খাসজমি উদ্ধারের জন্য গত জুলাই মাসের মধ্যভাগ থেকে টানা কাজ করে যাচ্ছে চট্টগ্রাম জেলা প্রশাসন। এই সময়ে বহু অবৈধ দখলদার উচ্ছেদ ও খাস জমি উদ্ধার করা হয়েছে। এ কার্যক্রমকে স্থায়ী রূপ দিতে পাহাড় ব্যবস্থাপনা ক্যাম্প ও চেকপোস্ট নির্মাণের উদ্যোগ নেয়া হয়। যা আজ উদ্বোধন করা হল।

 

পূর্বকোণ/সৌমিত্র/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট