চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

১৯ অক্টোবর, ২০২২ | ১১:৪০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

লাইসেন্স নিয়ে কঠোর বিইআরসি

সব সিএনজি ফিলিং স্টেশনকে জবাবদিহিতার আওতায় আনতে কঠোর হচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। যেসব সিএনজি ফিলিং স্টেশন বিইআরসির লাইসেন্স ছাড়া ব্যবসা করছে সেসব স্টেশন বন্ধ করতে সংশ্লিষ্ট গ্যাস বিতরণকারী প্রতিষ্ঠানকে নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

এর মাধ্যমে সিএনজি ফিলিং স্টেশনগুলোতে অনিয়ম বন্ধ হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। বিইআরসির কর্মকর্তারা জানান, দেশে সব ধরনের জ্বালানি বাণিজ্যের জন্য লাইসেন্স প্রয়োজন। বিদ্যুৎ কেন্দ্র থেকে শুরু করে ৫০০ কিলোওয়াটের ঊর্ধ্বে ক্যাপটিভ বিদ্যুৎ কেন্দ্র চালাতেও বিইআরসি থেকে লাইসেন্স নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু সিএনজি ফিলিং স্টেশনগুলোকে বারবার বলার পরও এ বিষয়ে তাদের সাড়া পাওয়া যাচ্ছিলো না। তাই বাধ্য হয়েই লাইসেন্স নিয়ে কঠোর হচ্ছে বিইআরসি। চট্টগ্রামে সিএনজি ফিলিং স্টেশনের সংখ্যা ৭০টি।

২০২১-২২ অর্থবছরে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল) গ্রাহকদের মধ্যে সিএনজি ফিলিং স্টেশনের গ্রাহকরা ৪.৩৪ শতাংশ গ্যাস ব্যবহার করেন। যার পরিমাণ ১৩৪.৪৭ মিলিয়ন ঘনফুট। আর্থিক মূল্য ৪৭০ কোটি টাকার বেশি। এ সময় অনিয়মের দায়ে একটি সিএনজি ফিলিং স্টেশনের সংযোগও বিচ্ছিন্ন করা হয়।

বিইআরসির সদস্য (গ্যাস) মো. মকবুল ই ইলাহী চৌধুরী বলেন, আমরা এ খাতে যে অব্যবস্থাপনা রয়েছে সেগুলোকে শেষ করতে চাইছি। দেশে ব্যবসা করে, কিন্তু তার কোনও লাইসেন্স নেই। এটা কেমন কথা! তিনি বলেন, সাধারণ পান দোকানদারকেও লাইসেন্স করতে হয়। কিন্তু এ খাতের নিয়ন্ত্রক সংস্থার লাইসেন্স নেই জ্বালানির বড় ব্যবসায়ীদের, এটা ভাবা যায়! লাইসেন্স ছাড়া স্টেশন পেলে বন্ধ করে দেওয়া হবে।

 

সিএনজি ওনার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফারহান নূর বলেন, আমরা সরকারের আইন মানবো না বা নিয়ন্ত্রণের মধ্যে থাকবো না বিষয়টি মোটেই এমন কিছু নয়। লাইন কাটা তো কোনও সমাধান না। আমরা বলেছিলাম, একটু ধীরে চলতে। যারা লাইসেন্স নেননি তাদের লাইসেন্স নেওয়ার জন্য আমরা একটা সার্কুলার জারি করেছি। তারা আবেদনও করতে শুরু করেছে।

তিনি বলেন, ২০১৬ সাল পর্যন্ত লাইসেন্স ফি ছিল ১ লাখ টাকা। আমাদের বিরোধিতার পর তা কমিয়ে নতুন লাইসেন্স ৫০ হাজার, নবায়ন ২০ হাজার টাকা করা হয়েছে। একদিকে গ্যাসের চাপ কম, অন্যদিকে দিনে ৭ ঘণ্টা স্টেশন বন্ধ রাখা হচ্ছে। এর মধ্যে বছরে এত টাকা লাইসেন্স ফি পরিশোধ করা আমাদের জন্য বাড়তি চাপ হয়ে যায়। এটি আরও সহনীয় না করলে সুফল মিলবে না।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট