চট্টগ্রাম শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

১৭ অক্টোবর, ২০২২ | ১১:৫৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

কাপ্তাই লেক দখলদারদের তালিকা হাইকোর্টে দাখিলের নির্দেশ

কাপ্তাই লেকে মাটি ভরাট, দখল ও সব ধরনের অবকাঠামো নির্মাণ বন্ধ করার নির্দেশ দিয়ে অবৈধ দখলদারদের তালিকা দাখিল করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আগামী দুই সপ্তাহের মধ্যে এই আদেশ বাস্তবায়ন করে রাঙামাটির জেলা প্রশাসক, পুলিশ সুপার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), সদর পৌরসভার মেয়র, বাংলাদেশ ফিশারিজ ডেভেলপমেন্ট করপোরেশনের ব্যবস্থাপক, সদরের সহকারী কমিশনার (ভূমি), রাঙামাটির কোতোয়ালি থানার ওসিকে হাইকোর্টে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এছাড়াও তাদেরকে কাপ্তাই লেকের দখলদারদের চিহ্নিত করতে একটি জরিপ চালানোর নির্দেশ দেয়া হয়েছে। দখলদারদের তালিকাসহ এই জরিপের প্রতিবেদন আগামী ৩০ দিনের মধ্যে আদালতে দাখিল করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

 

সোমবার (১৭ অক্টোবর) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ারদী সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

‘কাপ্তাই লেকের দখল, জীববৈচিত্র হুমকিতে’ শিরোনামে একটি জাতীয় পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষ থেকে হাইকোর্টে রিট করা হয়। রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ।

 

আইনজীবী মনজিল মোরসেদ বলেন, প্রশাসনের দায়িত্ব কাপ্তাই লেক সংরক্ষণ করা। কিন্তু আশ্চর্যজনক হল, প্রশাসনের কিছু লোকও সেখানে দখল করে ভবন বানিয়েছে। এজন্য আমরা আদালতের কাছে এসেছি। কারণ নদী, জলাশয় দখল করা আইনে নিষিদ্ধ। আপনি প্রশাসন, এমপি, অথবা মেয়র যাই হন না কেন- এসব দখল করা যাবে না। সব জায়গায় আমরা দেখেছি, প্রভাবশালীরা এই কাজগুলো বেশি করছে। তিনি বলেন, সীমানা ধরে কাপ্তাই লেক সংরক্ষণ করা হলে, এটি রক্ষা পাবে।

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট