চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

১৪ অক্টোবর, ২০২২ | ১২:৩৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

মুনাফা বেড়েছে ১১২৩ কোটি টাকা

২০২১-২২ অর্থবছরে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল) ১ হাজার ৬৩৯ কোটি ৫৯ লাখ টাকা কর পূর্ব মুনাফা অর্জন করেছে। যা গত অর্থবছরের তুলনায় ১ হাজার ১২৩ কোটি ৪৭ লাখ টাকা বা ২১৭.৬৭% বেশি। গতকাল বৃহস্পতিবার কেজিডিসিএল’র ১৩তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এসব তথ্য জানানো হয়।

সভায় জানানো হয়- ২০২১-২২ অর্থবছরে কেজিডিসিএল আয় করেছে ৪ হাজার ৯৬৭ কোটি ৭৮ লাখ টাকা। ব্যয় হয়েছে ৩ হাজার ২৪১ কোটি ৯০ লাখ টাকা। বিপিপিএফ খাতে ব্যয় হয়েছে ৮৬ কোটি ২৯ লাখ টাকা। সবমিলিয়ে কর পূর্ব মুনাফা হয়েছে ১ হাজার ৬৩৯ কোটি ৫৯ লাখ টাকা।

এরমধ্যে রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়া হয়েছে ৮৫৯ কোটি ৫৯ লাখ টাকা। ২০২১-২২ অর্থবছরে শিল্প গ্রাহক কাফকোর সঙ্গে বর্ধিত ট্যারিফ রেইটে চুক্তি করে বকেয়া বাবদ ১ হাজার ১৫৪ কোটি টাকা আদায় করা হয়েছে বলে সভায় জানানো হয়। এছাড়া পিডিবি এবং কেপিএম এর কাছ থেকে ৩০ কোটি ৭০ লাখ টাকা বকেয়া আদায় এবং গ্যাস সাশ্রয়ে ১ লাখ গ্রাহককে প্রি-পেইড মিটারের আওতায় আনার তথ্য সাধারণ সভায় জানানো হয়।

কেজিডিসিএল ভবনে অনুষ্ঠিত এই বার্ষিক সাধারণ সভায় সভাপতিত্ব করেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব এবং কেজিডিসিএল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মো. মাহবুব হোসেন। অংশ নেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আ. খালেক মল্লিক, যুগ্ম সচিব শাহিদা খাতুন, যুগ্ম সচিব মো. ইলিয়াস হোসেন, পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান প্রমুখ। সভায় কেজি ডিসিএল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান কোম্পানির শেয়ার হোল্ডারদের অবগতির জন্য ২০২১-২২ অর্থবছরের আয়-ব্যয়ের হিসাবের ওপর প্রণীত নিরীক্ষা প্রতিবেদন এবং কোম্পানির কর্মকাণ্ড ও ভবিষ্যৎ পরিকল্পনা উপস্থাপন করেন। উপস্থাপিত প্রতিবেদনের ওপর আলোচনা ও পর্যালোচনার পর কোম্পানির ২০২১-২২ অর্থবছরের চূড়ান্ত লভ্যাংশ ঘোষণা করা হয়।

কেজিডিসিএল’র শেয়ার হোল্ডার ছাড়াও বার্ষিক সাধারণ সভায় পরিচালনা পর্ষদের সদস্য, ব্যবস্থাপনা পরিচালক মহাব্যবস্থাপক (প্রশাসন), মহাব্যবস্থাপক (বিপণন), কোম্পানি সচিব, কোম্পানির সংশ্লিষ্ট অর্থবছরের হিসাব নিরীক্ষার জন্য নিয়োজিত অডিট ফার্মের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সভা শেষে সন্ধ্যায় নগরীর একটি হলরুমে নৈশভোজের আয়োজন করা হয়।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট