চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ ডিসেম্বর, ২০২২

১৩ অক্টোবর, ২০২২ | ১১:৪১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

হাসপাতালে ভর্তির ৬০ শতাংশ রোগীই রক্তজমাটের ঝুঁকিতে

কোনো কারণে শরীরের রক্তনালিতে রক্তজমাট বেঁধে যাওয়াকে চিকিৎসার ভাষায় বলা হয় থ্রম্বোসিস। যা যে কোন বয়সীদের মধ্যে দেখা দিতে পারে। তবে এ রোগের ঝুঁকিতে সবচেয়ে বেশি থাকেন হাসপাতালে ভর্তিরতরা।

সংশ্লিষ্ট চিকিৎসক ও গবেষণার তথ্য বলছে, হাসপাতালে ভর্তি থাকা ৬০ শতাংশ রোগীই থ্রম্বোসিস বা ক্লটের ঝুঁকিতে থাকেন। যা হাসপাতালে ভর্তিরত রোগীদের মৃত্যুর ঝুঁকিরও অন্যতম কারণ। তবে সুখবর হচ্ছে সচেতন হলেই এ রোগটি প্রতিরোধ করা সম্ভব বলেও জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। এমন বাস্তবতার মধ্যেই আজ ১৩ অক্টোবর পালিত হচ্ছে বিশ্ব থ্রম্বোসিস দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে দিবসটি।

থ্রম্বোসিস বা রক্ত জমাট বাঁধাজনিত রোগ সম্পর্কে সচেতনতা বাড়াতে দিবসটি পালন করা হয়ে থাকে। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ‘হাসপাতাল সংশ্লিষ্ট রক্তনালীর থ্রম্বোসিস বা ক্লট’। বিশেষজ্ঞ চিকিৎসকেরা বলছেন, যদি কোনো কারণে অস্বাভাবিকভাবে রক্তনালিতে রক্ত জমাট বাঁধে, তবে রক্ত সঞ্চালনের প্রক্রিয়া ব্যাহত হয়। ফলে সেখানকার কোষের মৃত্যু হতে পারে এবং আক্রান্ত অংশের কার্যক্ষমতা পুরোপুরি বা আংশিক নষ্ট হতে পারে। মস্তিষ্কের রক্তনালিতে রক্ত জমাট বেঁধে স্ট্রোক হতে পারে। প্রতিদিন কেউ না কেউ থ্রম্বোসিসজনিত রোগ বা এর জটিলতায় আক্রান্ত হয়ে অকালে প্রাণ হারাচ্ছেন কিংবা পঙ্গুত্ববরণ করছেন।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের হেমাটোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মোহাম্মদ গোলাম রাব্বানী বলেন, বর্তমান বিশ্বে মৃত্যুর বড় কারণ স্ট্রোক ও হৃদ্রোগের পেছনেও থ্রম্বোসিস দায়ী। প্রতি চারজনের মধ্যে একজন থ্রম্বোসিসের জটিলতায় মারা যান। হার্টএটাক, স্ট্রোক ও ভিটিই এ তিনটি রোগই অসংক্রামক ব্যাধি। কিন্তু তিনটি রোগই প্রতিরোধযোগ্য।

তাই থ্রম্বোসিসজনিত রোগগুলো সম্পর্কে রোগী, রোগীর স্বজন, স্বাস্থ্যসেবা প্রদানকারীসহ সর্বস্তরের মানুষকে সচেতন হতে হবে। এদিকে, দিবসটি উপলক্ষে আজ বৃহস্পতিবার দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের হেমাটোলজি বিভাগ। দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও বিভাগীয় সেমিনারের আয়োজন করা হয়েছে। এছাড়াও রোগটি নিয়ে জনসচেতনতা বৃদ্ধিতে নানান কর্মসূচিও হাতে নেয়া হয়েছে।

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট