চট্টগ্রাম শনিবার, ০৩ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

১০ অক্টোবর, ২০২২ | ৯:১৯ অপরাহ্ণ

সাতকানিয়া সংবাদিকতা

‘নামধারী সাংবাদিকদের হাত থেকে সাংবাদিকতা রক্ষা করতে হবে’

সাংবাদিকতা আর ফেসবুক চর্চা এক নয়। সাংবাদিকতার নামে ফেসবুক চর্চা দিনদিন বেড়ে যাচ্ছে। এর লাগাম টেনে ধরতে হবে। নইলে সাংবাদিকতার মতো একটি মহান ও মহৎ পেশা বিতর্কিত হচ্ছে। সাংবাদিকদের জন্য অনেক বড় বড় অপরাধ সংগঠিত হতে পারে না। প্রকৃত সাংবাদিকদের সম্মানহানী করছে তারা। সাংবাদিকতার গুরুত্ব বজায় রাখতে নামধারী সাংবাদিকদের হাত থেকে সাংবাদিকতা রক্ষা করতে হবে।

 

সোমবার (১০ অক্টোবর) সাতকানিয়া প্রেসক্লাবের সহযোগিতায় দক্ষিণ চট্টগ্রামের সাংবাদিকদের জন্য পিআইবির বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার দ্বিতীয় দিনে ভার্চুয়ালিযুক্ত হয়ে বক্তারা এসব কথা বলেন।

এদিন ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি মাঈনুদ্দীন হাছান চৌধুরী।

 

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি পৌর মেয়র মোহাম্মদ জোবায়ের, সাতকানিয়া প্রেসক্লাব সভাপতি সৈয়দ মাহফুজ-উন নবী খোকন, সাধারণ সম্পাদক জাহেদ হোসাইন।

এর আগে গতকাল তিনদিন ব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। বক্তব্য রাখেন জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি দৈনিক যুগান্তর সম্পাদক সাইফুল ইসলাম, সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শিবলী নোমান।

 

প্রশিক্ষণের দ্বিতীয় দিনে পিআইবির সিনিয়র প্রশিক্ষক মজলিশ ফুয়াদ সাংবাদিকদের সঙ্গে তথ্য অধিকার আইন নিয়ে ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক অধ্যাপক ড. মোহাম্মদ সহিদ উল্ল্যাহ লিপন অনুসন্ধানী প্রতিবেদন তৈরি, প্রতিবেদনের গভীরতা ও ফিচার রিপোর্ট তৈরির বিষয়াদি নিয়ে আলোচনা করেন।

তিনদিন ব্যাপী এ প্রশিক্ষণে সাতকানিয়া, লোহাগাড়া, বোয়ালখালী, আনোয়ারাসহ দক্ষিণ চট্টগ্রামের বিভিন্ন উপজেলার প্রায় ৩৫ জন সাংবাদিক অংশ নিচ্ছেন।

 

পূর্বকোণ/খোকন/মামুন

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট