চট্টগ্রাম সোমবার, ২৮ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

৯ অক্টোবর, ২০২২ | ১১:৫৪ অপরাহ্ণ

কক্সবাজার সংবাদদাতা

কক্সবাজারে জঙ্গি সংগঠনের সক্রিয় সদস্য গ্রেপ্তার

কক্সবাজারের কলাতলী থেকে জঙ্গি সংগঠন শহীদ ‘হামজা ব্রিগেডের সক্রিয় সদস্য নুরুল ইসলাম ওরফে জঙ্গি হাওলাদারকে (৪০) গ্রেপ্তার করেছে র‌্যাব-১৫ এর সদস্যরা।

রবিবার (৯ অক্টোবর) শহরের হোটেল-মোটেল জোন থেকে তাকে গ্রেপ্তার করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজার র‌্যাব-১৫ এর অধিনায়ক লে. কর্নেল খায়রুল ইসলাম সরকার। গ্রেপ্তার নুরুল আবছার হাওলাদার সাতক্ষীরা জেলার আশাশুনি থানার প্রতাপনগর ইউপির কুড়িকাহুনিয়া গ্রামের আক্কাছ আলী হাওলাদারের ছেলে।

 

র‌্যাব জানায়, ২০১৫ সালে সন্ত্রাস বিরোধী আইনে চট্টগ্রামের বাঁশখালী ও হাটহাজারী থানায় দুইটি মামলা দায়ের করা হয়। উক্ত মামলাগুলোতে ইতোমধ্যে তার বিরুদ্ধে চার্জশিট দেয়া হয়েছে এবং আদালত থেকে ওয়ারেন্ট জারি হয়েছে।

গ্রেপ্তারকৃত নুরুল আফছার প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানান, তিনি ২০০৯ সালে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি থানায় সন্দেহভাজন কর্মকাণ্ডের জন্য পুলিশ দ্বারা ফৌজদারি কার্যবিধি আইনের ৫৪ ধারায় গ্রেপ্তার হয় এবং ১ মাস কারাবাস শেষে জামিনে মুক্তি পায়। পরবর্তীতে তিনি শীর্ষ স্থানীয় এক জঙ্গি নেতার পৃষ্ঠপোষকতায় চট্টগ্রাম এলাকায় নবগঠিত জঙ্গি সংগঠন শহীদ হামজা ব্রিগেডের সঙ্গে সম্পৃক্ত হয়ে পড়ে। ২০১৩ সালে একটি রাষ্ট্রবিরোধী স্বার্থান্বেষী মহল হেফাজত আন্দোলনের সঙ্গে জড়িত কর্মীদের বিভিন্নভাবে প্ররোচিত করার মাধ্যমে রাষ্ট্রবিরোধী জঙ্গি কর্মকাণ্ডে উদ্বুদ্ধ করে।

 

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি জানান, দীর্ঘ ৬ বছর বিদেশে অবস্থান করার পর বছর খানেক আগে তিনি দেশে ফিরে এসে ঢাকায় আত্মগোপন করে থাকে। দীর্ঘদিন কোর্টে উপস্থিত না হওয়াতে আদালত কর্তৃক তার বিরুদ্ধে ওয়ারেন্ট ইস্যু করা হয়। বিদেশে অবস্থানকালীন দেশে অবস্থানরত তার পৃষ্ঠপোষকরা হুন্ডির মাধ্যমে তাকে টাকা পাঠাতেন।

র‌্যাব-১৫ এর অধিনায়ক লে. কর্নেল খায়রুল ইসলাম সরকার বলেন, রবিবার সকালে গোপন তথ্যের ভিত্তিতে র‌্যাব-১৫ এর একটি দল কক্সবাজারের হোটেল মোটেল জোন এলাকায় একটি বিশেষ অভিযান পরিচালনার মাধ্যমে নুরুল আবছারকে গ্রেপ্তার করা হয়েছে।

 

গ্রেপ্তারকৃত আসামির বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে। ভবিষ্যতে এ ধরনের রাষ্ট্রবিরোধী কার্যকলাপের বিরুদ্ধে র‌্যাবের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

 

পূর্বকোণ/আরাফাত/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট