চট্টগ্রাম শনিবার, ২৬ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

৯ অক্টোবর, ২০২২ | ১০:৩৫ অপরাহ্ণ

কাপ্তাই সংবাদদাতা

আকাশে বর্ণিল ফানুস উড়িয়ে কাপ্তাইয়ে প্রবারণা পূর্ণিমা পালন

রাঙ্গামাটি কাপ্তাইয়ে বৌদ্ধ ধর্মাবলম্বীদের ঘরে ঘরে চলছে আনন্দ উৎসব ও প্রবারণা পুর্ণিমা। আর এ উৎসবকে ঘিরে কাপ্তাইয়ের চিৎমরম, রাইখালী, ওয়াগ্গার নোয়াপাড়া, কুকিমারা, শিলছড়ি, বারঘোনিয়া, মিতিংগ্যা ছড়িসহ নানা পাড়া মহল্লায় বিভিন্ন বৌদ্ধ বিহারে ধর্মীয় আচার অনুষ্ঠান ও দেশ ও জাতির মঙ্গল কামনায় দোয়া করা হয়। এছাড়া প্রধান আনন্দ বিকাল হতে হতে চলে ফানুস উড়ানোর আয়োজন।

রবিবার (৯ অক্টোবর) সন্ধ্যায় চিৎমরম বৌদ্ধ বিহারসহ উপজেলার বিভিন্ন বিহারে শত শত ফানুস বাতি উড়িয়ে আনন্দ উৎসব পালন করা হয়। কর্ণফুলী নদীতে সন্ধ্যা বাতি জ্বালিয়ে প্রবারণা পূর্ণিমা উৎসব পালন করা হয়।

 

এদিকে শুভ প্রবারণা পুর্ণিমা উপলক্ষে সকাল থেকে ঐতিহ্যবাহী চিৎমরম বৌদ্ধ বিহারসহ বিভিন্ন বিহারে দায়ক দায়িকাগণ উপস্থিত হয়ে বুদ্ধ পুজা, বুদ্ধকে স্নান করানো, সমবেত প্রার্থনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানিকতার মধ্য দিয়ে এ উৎসব পালন করেন। যেখানে হাজারো মানুষের প্রাণবন্ত উপস্থিতিতে এক মিলনমেলায় পরিণত হয়।

এদিকে প্রবারণা পূর্ণিমা উপলক্ষে চিৎমরম বৌদ্ধ বিহারের বিহারধ্যক্ষ পার্বত্য চট্টগ্রামের সর্বজন শ্রদ্ধেয় ধর্মীয় গুরু ভদন্ত পামাক্ষা মহাথের সকলকে শুভেচ্ছা জানিয়েছেন।

 

পূর্বকোণ/কবির/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট