চট্টগ্রাম রবিবার, ২৭ নভেম্বর, ২০২২

৬ অক্টোবর, ২০২২ | ৮:৩৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

পাহাড়ে কাউকে পুনর্বাসন করা হবে না: চট্টগ্রামের বিভাগীয় কমিশনার

পাহাড়ে আর কাউকে পুনর্বাসন করা হবে না এবং যারা পাহাড়ি এলাকায় অবৈধভাবে বসবাস করছে তাদেরকে উচ্ছেদ করে নিজ নিজ এলাকায় পুনর্বাবসন করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আশরাফ উদ্দিন।

বৃহস্পতিবার দুপুরে বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে পাহাড় ব্যবস্থাপনা কমিটির ২৫তম সভায় শেষে ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। 

পাহাড় ব্যবস্থাপনা কমিটির সভায় যেসব সিদ্ধান্ত হয়েছে সে সম্পর্কে তিনি বলেন, এখন যারা অবৈধ এবং ঝুঁকিপূর্ণভাবে পাহাড়ে বসবাস করছেন তাদের উচ্ছেদে কার্যক্রম চলবে। পাহাড়ে নতুন করে বিদ্যুৎ সংযোগ না দেওয়ার জন্য বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে নির্দেশনা দেওয়া হয়েছে।

পাহাড় ব্যবস্থাপনা কমিটি সভাপতি বলেন, চট্টগ্রামের জঙ্গল সলিমপুরে হাজার হাজার একর পাহাড়ি এলাকায় অবৈধ বসতি গড়ে উঠেছে। ইতোমধ্যে সেখান থেকে অনেককে সরিয়ে দেওয়া হয়েছে। বাকিদের সরানোর কাজ চলছে। যেসব জায়গা খালি হয়েছে সেগুলো যেন পুনরায় দখল না হয় সেজন্য আমরা নিয়মিত পাহারা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, পাহাড় ব্যবস্থাপনা কমিটির নিজস্ব কোনো কার্যালয় নেই। আমরা সিদ্ধান্ত নিয়েছি সলিমপুরে পাহাড় ব্যবস্থাপনা কমিটির একটি স্থায়ী কার্যালয় নির্মাণ করার। সেখানে আমরা বিভিন্ন সুযোগ সুবিধা সংযোজন করব যাতে করে পাহাড় নিয়ে দ্রুত কাজ করা যায়।

বিভাগীয় কমিশনার বলেন, জঙ্গল সলিমপুরে যারা বসবাস করেছেন তাদেরকে আমরা পুনর্বাসনের সিদ্ধান্ত নিয়েছি। আমরা তাদেরকে সহজে পুনর্বাসন করতে চাই। এজন্য গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। যারা সলিমপুরে বসবাস করছেন তারা সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) বরাবর আবেদন করবেন। এরপর তাদের আবেদনগুলো সংশ্লিষ্ট ইউএনও এবং এসি ল্যান্ডকে পাঠানো হবে।
পূর্বকোণ/আরআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট