চট্টগ্রাম সোমবার, ০৫ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

৪ অক্টোবর, ২০২২ | ৭:৫০ অপরাহ্ণ

বিজ্ঞপ্তি

গণহত্যার বিচার ও জাতিসংঘের স্বীকৃতি দাবি সেক্টর কমান্ডারস ফোরামের

পাকিস্তানী সেনাবাহিনী ও তাদের অনুচরদের হাতে বাঙালি গণহত্যার ঘটনায় বিচার ও জাতিসংঘের স্বীকৃতি দাবি করেছেন চট্টগ্রাম সেক্টর কমান্ডারস ফোরাম।

মঙ্গলবার (৪ অক্টোবর) চট্টগ্রাম নগরীর একটি কনফারেন্স হলে আয়োজিত সভায় বক্তারা এ দাবি করেন।

এ সময় বক্তারা বলেন, পাকিস্তানের সেনাবাহিনী ও তাদের অনুচররা ১৯৭১ সালে বর্বরোচিতভাবে ৩০ লাখ বাঙালি হত্যা ও প্রায় ৪ লাখ নারীকে নির্যাতন করে। সেই ভয়াবহ গণনীপিড়নে এক কোটি মানুষ দেশ ছেড়ে ভারতে আশ্রয় নিতে বাধ্য হয়। এসবের দালিলিক প্রমাণ বিশ্বের প্রায় সকল প্রান্তে সংরক্ষিত আছে। যা আন্তর্জাতিক আইনেও গণহত্যা হিসেবে বিবেচিত।

 

তারা আরও বলেন, আমরা আশা করি, জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের চলতি ৫১তম অধিবেশনে বাংলাদেশের মাটিতে নিকৃষ্টতম মানবাধিকার লংঘনের নিন্দা জানানো হবে। এছাড়াও প্রথম বিশ্বযুদ্ধের আর্মেনিয়া এবং পরবর্তীকালে কম্বোডিয়া, রুয়ান্ডা ও বসনিয়ার গণহত্যার মতো বাংলাদেশে সংঘটিত গণহত্যার স্বীকৃতি প্রদান করে জাতিসংঘ তার প্রাতিষ্ঠানিক নিরপেক্ষতা ও সুবিচার রক্ষা করবে।

বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম মন্টুর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- সেক্টরস কমান্ডারস ফোরামের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক বেদারুল আলম চৌধুরী, চট্টগ্রাম জেলা শাখার সাধারণ সম্পাদক নূরে আলম সিদ্দিকী, মহানগর যুগ্ম-সাধারণ সম্পাদক মোহাম্মদ সেলিম চৌধুরী, নারী বিষয়ক সম্পাদক এডভোকেট সাইফুন নাহার খুশী, সাংগঠনিক সম্পাদক আবদুল মালেক খান, সাহেদ মুরাদ, প্রচার সম্পাদক জসিম উদ্দিন, ইঞ্জিনিয়ার পলাশ বড়ুয়া প্রমুখ।

 

পূর্বকোণ/এএস/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট