চট্টগ্রাম রবিবার, ০৪ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

৩ অক্টোবর, ২০২২ | ৯:২৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সকল উপজেলা হাসপাতালে চালু হবে সেন্ট্রাল অক্সিজেন সার্ভিস : স্বাস্থ্যমন্ত্রী

দেশের উপজেলা পর্যায়ের হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সার্ভিস, ব্লাড ব্যাংক এবং সার্বক্ষণিক প্রসূতি সেবা চালু করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

সোমবার (৩ অক্টোবর) বিকেলে কক্সবাজার জেলা স্বাস্থ্য বিভাগীয় কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় শেষে তিনি এসব কথা বলেন। কানাডিয়ান রেডক্রস ও বিডিআরসিএস এ অনুষ্ঠানের আয়োজন করে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, উপজেলা পর্যায়ের হাসপাতালের সেবার মান উন্নয়নে সরকার কাজ করছে। এরই অংশ হিসেবে হাসপাতালগুলোতে সেন্ট্রাল অক্সিজেন সার্ভিস এবং ব্লাড ব্যাংক চালু হবে। এ নিয়ে পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। একইসঙ্গে জেলা ও উপজেলার হাসপাতালগুলোতে ২৪ ঘণ্টা প্রসূতি সেবাও চালু করার কাজ চলছে।

 

তিনি আরও বলেন, ইতোমধ্যে কক্সবাজারে মেডিকেল কলেজ চালু হয়েছে। বিদেশি অর্থায়নে হাসপাতাল চালুর পরিকল্পনা ছিল। কিন্তু বিদেশি অর্থায়নে হাসপাতাল চালু করা যাচ্ছে না। এখন সরকারের অর্থায়নে কক্সবাজার মেডিক্যাল কলেজ হাসপাতাল চলবে। কক্সবাজারে ১২ লাখের বেশি রোহিঙ্গার কারণে স্থানীয় জনগোষ্ঠীর চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে। সীমিত সংখ্যক ডাক্তার ও জনবল দিয়ে স্থানীয় জনগোষ্ঠী ও রোহিঙ্গাদের চিকিৎসা সেবা দিতে হচ্ছে। তাই বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাগুলো কক্সবাজারের জনগোষ্ঠীর চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে।

এর আগে, দুপুরে মন্ত্রী কক্সবাজার সদর হাসপাতালের জরুরি বিভাগ, মহিলা ওয়ার্ড, শেখ রাসেল শিশু ওয়ার্ড পরিদর্শন করেন। পরে সদর হাসপাতালে স্থাপিত অপারেশন থিয়েটার-২ উদ্বোধন করেন তিনি।

 

পূর্বকোণ/এএস/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট