চট্টগ্রাম সোমবার, ২৮ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

২ অক্টোবর, ২০২২ | ৯:৫৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

শারদীয় দুর্গোৎসব বাঙালির প্রাণের উৎসবে পরিণত : সুজন

শারদীয় দুর্গোৎসব বাঙালির প্রাণের উৎসবে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক এবং চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন।

রবিবার (২ অক্টোবর) মহাসপ্তমীর দিন সন্ধ্যায় নগরীর আন্দরকিল্লা, পূর্ব মাদারবাড়ি ও পশ্চিম মাদারবাড়ী ওয়ার্ডের আওতাধীন পূজামন্ডপসমূহ পরিদর্শন এবং সনাতনী সম্প্রদায়ের নেতবৃন্দের সাথে শারদীয় শুভেচ্ছা বিনিময়কালে এমন মন্তব্য করেন সুজন।

তিনি বলেন, প্রতিটি ধর্মের মর্মবাণী হচ্ছে মানুষের মাঝে সৌহার্দ্য ও সম্প্রীতি স্থাপন করা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতা এবং অসাম্প্রদায়িক মনোভাবের ফলে বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির যে দৃষ্টান্ত স্থাপন করেছে তা বিশ্ব সেরা। এ দেশে হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টানসহ সব ধর্মের সকল জাতির মানুষের যে সহাবস্থান রয়েছে তা বিশ্বে বিরল। আমাদের সবার পরিচয় আমরা বাঙালি। এ দেশের সব ধর্মের মানুষের মিলিত রক্তস্রোতের বিনিময়ে আজকের এই বাংলাদেশ।

সুজন পুজার্থীদের উদ্দেশ্যে আরো বলেন, আপনারা নিজেদের দুর্বল ভাববেন না। আবহমানকাল থেকে এ দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বিরাজমান। তাই একটি গোষ্ঠী সাম্প্রদায়িক উসকানির মাধ্যমে এ সম্প্রীতিকে নষ্ট করতে চায়। এদের কোনভাবেই সফল হতে দেয়া যাবে না বলেও মন্তব্য করেন তিনি।

সুজন বলেন, এক সময় শারদীয়া দুর্গাপূজা সন্নিকটে আসলেই সনাতনী সম্প্রদায়ের মনে এক অজানা আশংকা দেখা দিতো। আজ প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন অসাম্প্রদায়িক সরকারের শাসনামলে সনাতন ধর্মাবলম্বী থেকে শুরু করে দেশের সকল ধর্মের মানুষ নিশ্চিন্তে তাদের ধর্মীয় উৎসব পালন করছে। এ যেন সাম্প্রদায়িক সম্প্রীতির এক অন্যরকম বাংলাদেশ। যেকোন মূল্যে প্রধানমন্ত্রীর নেতৃত্বে সাম্প্রদায়িক সম্প্রীতির এ অর্জন আমাদের ধরে রাখতে হবে।

তিনি পূজামন্ডপে সাজসজ্জ্বা, আলোকসজ্জ্বা, পূজার্থীদের উপস্থিতি এবং আইনশৃংখলা পরিস্থিতি দেখে সন্তোষ প্রকাশ করেন। এসময় পূজার্থীরাও শান্তিপূর্ণভাবে শারদীয় দূর্গাপূজা আয়োজনে সকল প্রকার সহযোগিতা করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

পরিদর্শনকালে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মসিউর রহমান চৌধুরী, কাউন্সিলর মো. আতাউল্লাহ চৌধুরী, অভিনেতা পংকজ বৈদ্য সুজন, মহানগর যুবলীগের সাবেক যুগ্ম-আহবায়ক মাহবুবুল হক সুমন, কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক শওকত হোসাইন, মোরশেদ আলম, এনামুল হক মিলন, জাহেদ আহমদ চৌধুরী, কাউন্সিলর নিলু নাগ, মশিউর রহমান, আশিকুন্নবী চৌধুরী, মো. ওয়াসিম, আব্দুল্লাহ আল মামুন, আব্দুর রহিম জিল্লু, মো. ফারুক, মো. সোহেল, নিজাম কাদের, শাহনেওয়াজ আশরাফী প্রমূখ।

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট