চট্টগ্রাম শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

২৭ সেপ্টেম্বর, ২০২২ | ৮:০৮ অপরাহ্ণ

কক্সবাজার সংবাদদাতা

চকরিয়ায় বালি উত্তোলনকারী দুইজন কারাগারে

কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারার বহুল আলোচিত রংমহলে সংরক্ষিত বনভূমি থেকে অবৈধভাবে বালি উত্তোলনের ঘটনায় সাইফুল ইসলাম ও সাহাব উদ্দিন নামে দুই বালিখেকোকে কারাগারে পাঠিয়েছে আদালত।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) আদালতে হাজির হলে তাদের জেল হাজতে পাঠানোর আদেশ দেয়া হয় বলে জানান কক্সবাজার উত্তর বন বিভাগের মামলা পরিচালনাকারী কর্মকর্তা মো. আলাল।

 

সাইফুল ইসলাম কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারার ষোলহিচ্ছা এলাকার বাহার উল্লাহর ছেলে এবং সাহাব উদ্দিন ডুলাহাজার এনাম মিয়ার ছেলে।

সংশ্লিষ্টরা জানান, সাইফুল ইসলাম, সাহাব উদ্দিনসহ ২০/২৫ জনের একটি সিন্ডিকেট দীর্ঘদিন ধরে চকরিয়ার ডুলাহাজারা এলাকার পাগলির বিল, বগাচতর ও জঙ্গল খুটাখালী মৌজার আনুমানিক ৫০ একর সংরক্ষিত ও রক্ষিত বনভূমি থেকে ড্রেজার মেশিন ও এস্কেভেটর দিয়ে বালি উত্তোলন করে বিক্রি করে আসছে। সিন্ডিকেটটির বিরুদ্ধে ২৪টি মামলা রয়েছে। এ ঘটনায় বন বিভাগ প্রায় ৯ লাখ ঘনফুট বালি, ৬১টি ড্রেজার মেশিন ও ৬টি বালি ভর্তি ট্রাক জব্দ করে। জব্দকৃত বালির মূল্য ৩০ লাখ টাকারও বেশি।

 

এদিকে সাইফুল ইসলাম কৌশলে তথ্য গোপন করে জব্দকৃত বালি উপজেলা প্রশাসন থেকে নিলামে কিনে নিয়েছে দাবি করে দুই দিন ধরে তা বিক্রি শুরু করে। অপরদিকে বন বিভাগ তাতে বাধা দেয়।

কক্সবাজার উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. আনোয়ার হোসেন সরকার বলেন, ‘সংরক্ষিত বনভূমি থেকে বালি উত্তোলনের কোন সুযোগ নেই। আমরা টহল জোরদার করে তা বন্ধ করেছি। বালি জব্দ করে ২৪টি মামলা দায়ের করা হয়েছে। যা আদালতে বিচারাধীন আছে। এ অবস্থায় জব্দকৃত বালি নিলামের কোন সুযোগ নেই। এছাড়া নিলাম ডাককারী সাইফুল ইসলামের বিরুদ্ধে ৪টি মামলা রয়েছে, এর মধ্যে একটি মামলায় তাকে আদালত কারাগারে পাঠিয়েছে।’

 

পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন ‘এনভায়রনমেন্ট পিপল’ এর প্রধান নির্বাহী রাশেদুল মজিদ বলেন, ‘ডুলাহাজারায় সংরক্ষিত বনভূমি থেকে দীর্ঘদিন ধরে একটি চক্র অবৈধভাবে বালি উত্তোলন করে বিক্রি করে আসছে। এভাবে সংরক্ষিত বনভূমি থেকে বালি উত্তোলনের ফলে পরিবেশ-প্রতিবেশের ভারসাম্য এবং মানবিক বিপর্যয় দেখা দেবে। বালি মহাল ইজারা দেয়ার ক্ষেত্রে নীতিমালা অনুসরণ এবং বনভূমির সীমানা চিহ্নিত করে তা সংরক্ষণের উদ্যোগ নিতে হবে।

 

পূর্বকোণ/আরাফাত/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট