চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ক্যাম্প ছাড়লেন রোহিঙ্গা নেতা মুহিবুল্লার মাসহ ১৪ স্বজন, গন্তব্য কানাডা

নিজস্ব প্রতিবেদক

২৭ সেপ্টেম্বর, ২০২২ | ২:১৯ অপরাহ্ণ

কানাডার উদ্দেশ্যে কক্সবাজারের উখিয়ার ট্রানজিট পয়েন্ট ত্যাগ করেছেন নিহত রোহিঙ্গা নেতা মুহিবুল্লার মা’সহ ১৪ জন স্বজন।

জানা গেছে, জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনারের মাধ্যমে সোমবার ঢাকা থেকে তাদের কানাডা যাওয়ার কথা ছিল।

কানাডাগামী মুহিবুল্লার স্বজনরা হলেন- নিহত মুহিবুল্লার মা উম্মা ফজল (৬০) এবং ছোট ভাই হাবিবুল্লাহর স্ত্রী আসমা বিবি (৩৫), সন্তান কয়কবা (১৫), বয়সারা (১৩), হুনাইসা (৯), মো. আইমন (৮), ওরদা বিবি (৫), মো. আশরাফ (৫) ও আরেক ভাই আহম্মদ উল্লাহর স্ত্রী শামছুন নাহার (৩৭), সন্তান হামদাল্লাহ (১১), হান্নানা বিবি (৯), আফসার উদ্দীন (৭), সোহানা বিবি (৫) ও মেজবাহ উল্লাহ (১)।

 

রবিবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার কুতুপালং ট্রানজিট পয়েন্ট থেকে তাদের ঢাকার উদ্দেশ্যে পাঠানো হয়। এর আগে ১ এপ্রিল রাতে তার পরিবারের আরও ১১ জন কানাডার উদ্দেশ্যে ঢাকা ছাড়েন।

৮ নম্বর আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) সহকারী পুলিশ সুপার (অপস) মো. ফারুক আহমেদ বলেন, রবিবার দুপুরে জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনারের মাধ্যমে মুহিবুল্লার মা এবং দুই ভাইয়ের স্ত্রী-সন্তানসহ ১৪ জনকে উখিয়া ট্রানজিট পয়েন্ট থেকে নিয়ে যাওয়া হয়। তবে আমাদের আনুষ্ঠানিক কিছু জানানো হয়নি। যতটুকু জেনেছি সোমবার রাতেই তাদের কানাডা যাওয়ার কথা।

 

নাম প্রকাশ না করার শর্তে সরকারের এক কর্মকর্তা জানান, মুহিবুল্লার মা’সহ তার দুই ভাইয়ের পরিবারের ১৪ জন সদস্য কানাডার উদ্দেশ্যে ক্যাম্প ত্যাগ করেছে। পরে তাদের যথাযথ প্রক্রিয়া শেষে ঢাকার উদ্দেশ্যে নেওয়া হয়। সেখান থেকে কানাডায় রওনা দেওয়ার কথা রয়েছে।

ক্যাম্পের এআরএসপিএইচ-এর রোহিঙ্গা নেতা ইয়াছিন জানান, মুহিবুল্লার মা-সহ দুই ভাইয়ের পরিবারকে ক্যাম্প থেকে নিয়ে যাওয়া হয়েছে। তাদেরও মুহিবুল্লার পরিবারের মতো কানাডায় নিয়ে যাচ্ছে বলে শুনেছি।

উল্লেখ্য, গত বছরের ২৯ সেপ্টেম্বর মুহিবুল্লা খুন হওয়ার পর নিরাপত্তা বিবেচনায় তার পরিবারকে ১৩ অক্টোবর এবং পরদিন তার সংগঠনের আরও ১০ নেতার পরিবারকে ক্যাম্প থেকে নিরাপদ স্থান সরিয়ে নেয় এপিবিএন। মুহিবুল্লার মৃত্যুর ছয় মাস পর তার পরিবারের ৯ সদস্যকে কানাডা নিয়ে যাওয়া হয়েছিল।

 

পূর্বকোণ/এএস/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট