চট্টগ্রাম রবিবার, ২৭ নভেম্বর, ২০২২

২৫ সেপ্টেম্বর, ২০২২ | ৮:৪০ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

‘ডা. সাহিদা করিম গাইনি ওয়ার্ড’ উদ্বোধনে ওয়াসিকা এমপি

দেশে আধুনিক মেটারনিটি সার্ভিসের অন্যতম প্রবক্তা ডা. সাহিদা করিম

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ওয়াসিকা আয়েশা খান এমপি বলেন, ডা. সাহিদা করিম ছিলেন বাংলাদেশে আধুনিক মেটারনিটি সার্ভিসের অন্যতম প্রবক্তা।

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে তিনি প্রথম গাইনি ওয়ার্ড চালু করেন। যা আজ হাসপাতালের অন্যতম বিশেষায়িত বিভাগ হিসেবে পরিচালিত হচ্ছে। হাসপাতালের উন্নয়নে তিনি নিজের পক্ষ থেকে এবং সরকারের পক্ষ থেকে সম্ভব সকল সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

 

বিশেষ করে গ্রান্ট ইন এইড খাতে হাসপাতালের অর্থ বরাদ্দ বৃদ্ধিতে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে নতুন ভবনের ৪র্থ তলায় ‘ডা. সাহিদা করিম অবস এন্ড গাইনি ওয়ার্ড’ এর উদ্বোধনী অনুষ্ঠানে গতকাল (২৪ সেপ্টেম্বর) প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

হাসপাতালের প্রেসিডেন্ট প্রফেসর এম এ তাহের খান এতে সভাপতিত্ব করেন। সদ্য সাবেক প্রেসিডেন্ট প্রফেসর এ এস এম ফজলুল করিমের সহধর্মিনী, প্রখ্যাত স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. সাহিদা করিমের নামে এ ওয়ার্ডের নামকরণ করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি খাদিজাতুল আনোয়ার সনি বলেন, ডা. সাহিদা করিম ব্যক্তিগত জীবনে অত্যন্ত নিয়ম শৃঙ্খলা পরায়ণ ছিলেন। দিলরুবা আহমেদ বলেন, ডা. সাহিদা করিম যখন ইনার হুইল ক্লাবের প্রেসিডেন্ট, সেই সময় তাঁর নেতৃত্বে এই হাসপাতালে মেটারনিটি ওয়ার্ড চালু করা হয়।

 

বক্তব্য রাখেন সাবেক জেনারেল সেক্রেটারি ডা. খুরশিদ জামিল চৌধুরী, সাবেক ট্রেজারার ডা. মাইনুল ইসলাম মাহমুদ, সানশাইন গ্রামার স্কুলের সাবেক প্রিন্সিপাল সাফিয়া গাজি রহমান, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের অবস এন্ড গাইনি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর শাহানারা চৌধুরী, প্রফেসর ফজলুল করিম ও ডা. সাহিদা করিমের পুত্র ডা. জিয়া করিম, ভাইস প্রেসিডেন্ট সৈয়দ মোহাম্মদ মোরশেদ হোসেন, ভাইস প্রেসিডেন্ট আবদুল মান্নান রানা, জেনারেল সেক্রেটারি মোহাম্মদ রেজাউল করিম আজাদ, সদস্য প্রফেসর কামরুন নেসা রুনা, প্রফেসর নাসির উদ্দিন মাহমুদ, চমাশিহা মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর এ এস এম মোস্তাক আহমেদ, হাসপাতালের পরিচালক (প্রশাসন) ডা. মো. নূরুল হক, ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ এর পরিচালক প্রফেসর ওয়াজির আহমেদ, কার্ডিওলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর আবু তারেক ইকবাল ও অবস এন্ড গাইনি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর সিরাজুন নুর রোজী। সহকারী অধ্যাপক ডা. ফারাহ নাজ মাবুদ সিলভির উপস্থাপনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এম এ আহাদ, ইঞ্জিনিয়ার মো. জাবেদ আবছার চৌধুরী, আজিজ নাজিম উদ্দিন, অধ্যক্ষ ড. মোহাম্মদ সানাউল্লাহ, মোহাম্মদ সাগির, খায়েজ আহমেদ ভূঁইয়া, ডা. ফজল করিম বাবুল, মো. হারুন ইউসুফ, প্রফেসর অসীম কুমার বড়–য়া, প্রফেসর চৌধুরী শর্মিলি বড়–য়া, প্রফেসর ডা. শামিমা সিদ্দিকা রোজী, প্রফেসর ডা. এন আই খান, প্রফেসর ডা. মো. বদরুদ্দোজা, মোহাম্মদ মোশাররফ হোসাইন, ডা. এ কে এম আশরাফুল করিম, মো. মনজুরুল আলম চৌধুরী, ডা. সালমা আক্তার সিমু।

 

অনুষ্ঠানে প্রফেসর এ এস এম ফজলুল করিমকে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল প্রতিষ্ঠা ও হাসপাতালের উন্নয়নে অসামান্য অবদান ও হাসপাতালকে আজকের এই অবস্থানে নিয়ে আসার জন্য লাইফ টাইম এচিভমেন্ট এওয়ার্ড প্রদান করা হয়।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট